• বড় সতর্কতা! বঙ্গ জুড়ে বাড়বে বৃষ্টি, ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি, উত্তাল সমুদ্র
    ২৪ ঘন্টা | ০২ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: সকাল থেকে আকাশের মুখ ভার। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গে বুধবার থেকে বৃষ্টি বাড়বে। উত্তরে বুধবার থেকে শুক্রবার ৩ জেলায় ভারী এবং ২ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকবে। তাই মৎস্যজীবীদের সতর্কতা জারি করা হয়েছে। 

    ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া থাকবে উপকূল সংলগ্ন এলাকায়। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা মঙ্গলবার বিকেল পর্যন্ত। বাংলার উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা সংলগ্ন উপকূলে ঘুণাবর্তের রূপে অবস্থান নিম্নচাপের। একটি অক্ষরেখা রয়েছে আসাম থেকে উড়িষ্যা পর্যন্ত। আরও একটি অক্ষরেখা রয়েছে গুজরাট থেকে বিহার পর্যন্ত যেটি মধ্যপ্রদেশের উপর দিয়ে এসেছে।

    দক্ষিণবঙ্গের সব জেলাতেই আগামী শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বাড়বে বুধ এবং বৃহস্পতিবার। বুধ-বৃহস্পতি বেশি বৃষ্টি হবে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। শুক্রবার ভারী বৃষ্টি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া জেলায়। বুধ থেকে শুক্র কিছুটা বেশি বৃষ্টি কলকাতায়। 

    শনিবার থেকে বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। দিন ও রাতের তাপমাত্রা আপাতত স্থিতিশীল থাকবে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলাতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। 

    মঙ্গলবার ২ জুলাই দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায়। বুধবার ৩ জুলাই অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। ভারী বৃষ্টির দার্জিলিং এবং কালিম্পং জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা জেলাতে।

    পরশু বৃহস্পতিবার থেকে বৃষ্টি কিছুটা কমলেও জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি চলবে। শহর কলকাতায় প্রধানত মেঘলা আকাশ। দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি চললেও আপেক্ষিক আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। বুধ এবং বৃহস্পতি বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। শুক্রবার থেকে কিছুটা কমবে। শনিবার অনেকটা কমে আসবে বৃষ্টির পরিমাণ। রাতের তাপমাত্রা ছিল ২৭.৯ থেকে সামান্য কমে ২৭.১ ডিগ্রি। সোমবার দিনের তাপমাত্রা ৩০.৩ থেকে সামান্য বেড়ে ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৫ শতাংশ। কলকাতায় গত ২৪ ঘন্টায় বৃষ্টি ৪.৩ মিলিমিটার। 

  • Link to this news (২৪ ঘন্টা)