• এখনই ভারী বৃষ্টি নয় কলকাতা ও দক্ষিণবঙ্গে, পূর্বাভাস হাওয়া অফিসের
    প্রতিদিন | ০২ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: দেশের সর্বত্র প্রবেশ করেছে মৌসুমী বায়ু। এখন ভরপুর বর্ষা। দীর্ঘ খরা কাটিয়ে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হলেও এখনই ভারী বৃষ্টি নয়, এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office)। কলকাতাতেও এখন ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আকাশ মূলত মেঘলা, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য, ৪.৩ মিলিমিটার। কোথায় কেমন আবহাওয়া (Weather) থাকবে, সেই পূর্বাভাসও দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে।

    আগামী কয়েকদিন কেমন থাকবে দক্ষিণবঙ্গের (South Bengal) বৃষ্টি পরিস্থিতি? হাওয়া অফিসের পূর্বাভাস, ভারী বৃষ্টি না হলেও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গ জুড়ে। সব জেলাতেই আগামী রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির (Rain)সম্ভাবনা। আগামী কয়েকদিন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। তবে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে গোটা সপ্তাহ জুড়ে। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া এবং বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কাও থাকবে।

    উত্তরবঙ্গে (North Bengal) যথারীতি ফের প্রবল বৃষ্টির আশঙ্কা। সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দার্জিলিং থেকে মালদহ ? সব জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। বুধবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা সব জেলাতে। দু-এক পশলা ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। বৃহস্পতিবার থেকে ফের আরও এক দফায় প্রবল বৃষ্টির পূর্বাভাস। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার আশঙ্কা।
  • Link to this news (প্রতিদিন)