• এবার ফ্রি-তেই বায়োপ্সি টেস্ট, আমূল বদলাচ্ছে স্বাস্থ্য পরিষেবা...
    ২৪ ঘন্টা | ০৩ জুলাই ২০২৪
  • শ্রীকান্ত ঠাকুর: দক্ষিণ দিনাজপুরের স্বাস্থ্য পরিষেবায় নতুন পালক যোগ হতে চলেছে জুলাইয়ের প্রথম সপ্তাহে। ইনটেনসিভ কেয়ার ইউনিট, ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা নবজাতক শিশুদের জন্য এস এন সি ইউ এগুলি আগেই তৈরি হয়েছে। সেই পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে পাচ্ছেন জেলার মানুষ। এবার বালুরঘাট হাসপাতালে শুরু হতে চলেছে বিনা পয়সায় বায়োপ্সি টেস্ট যা এতদিন জেলার স্বাস্থ্য পরিষেবাতে ছিল না।

    আধুনিক চিকিৎসা সমস্ত বন্দোবস্ত ও পরিকাঠামো তৈরি করা হয়েছে বালুরঘাট জেলা হাসপাতালে। কিন্তু ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধির কোন চিকিৎসা ব্যবস্থা এখনও সেভাবে জেলায় গড়ে ওঠেনি। বায়োপসি রিপোর্ট জেলায় শুরু হলে তা ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ বলে গণ্য হবে।

    জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর হাসপাতালের নতুন দশ তলা ভবনে ৮ ফ্লোরে সমস্ত রকম পরিকাঠামো তৈরির কাজ প্রায় শেষের মুখে। প্রয়োজনীয় মেশিনপত্র বসানো হয়ে গেছে। নতুন এই পরীক্ষাগারে জুলাই মাসের প্রথম সপ্তাহেই জেলার মানুষের উদ্দেশ্যে তা খুলে দেওয়া হবে। এর আগেই জেলা হাসপাতালে এম আর আই পরিষেবা চালু হয়েছে পিপিপি মোডে। এখন বায়োপসি টেস্ট চালু হলে আরও সুবিধা হবে জেলার সাধারণ মানুষের এবং এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলা সাধারণ মানুষ।

    দক্ষিণ দিনাজপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাস জানিয়েছেন, জুলাই মাসের প্রথম সপ্তাহে এই পরিষেবা সাধারণ মানুষের উদ্দেশ্যে সমর্পণ করা হবে এবং এখন থেকে বালুরঘাট জেলা হাসপাতালে বায়োপসি টেস্ট করাতে পারবেন সাধারণমানুষ সম্পূর্ণ বিনামূল্যে। আগে এই সুবিধা জেলায় ছিল না। বায়পসি টেস্টের জন্য অপেক্ষা করতে হত। মালদা শিলিগুড়ি অথবা কলকাতা থেকে রিপোর্ট আনতে হত, যা ছিল সময় সাপেক্ষ এবং অত্যন্ত খরচ সাপেক্ষ। এখন থেকে এই সুবিধা জেলা সদর শহরে পাবেন সাধারণ মানুষ।

     

     

  • Link to this news (২৪ ঘন্টা)