• মিথ্যা মামলার সাজা, জরিমানার টাকায় বৃক্ষরোপণ, অভিনব নির্দেশ হাই কোর্টের
    প্রতিদিন | ০৩ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: ভোট পরবর্তী হিংসা নিয়ে মিথ্যে মামলা করে আদালতকে বিভ্রান্ত করা ও আদালতের সময় নষ্ট করায় এক ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করেছিল কলকাতা হাই কোর্ট। এবার ওই জরিমানার টাকায় হাই কোর্ট চত্বরে বৃক্ষরোপণের কাজ করতে নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা।

    আদালত জানিয়েছে, ওই টাকা হাই কোর্ট চত্বরে বড় গাছ লাগানোর কাজে ব্যবহার করতে হবে। এই ব্যাপারে বনদপ্তরের সংশ্লিষ্ট কর্তাদের সঙ্গে কথা বলে তাঁদের দায়িত্ব দিতে হবে। আদালতের মৌখিক নির্দেশ, কোনও ফুলের গাছ বা পাতা বাহার নয়, বড় গাছ লাগাতে হবে। আর এই টাকা ওই কাজে ব্যবহার করে ইউটিলাইজেশন সার্টিফিকেট আদালতে জমা দিতে হবে।

    প্রসঙ্গত, গত সপ্তাহে এক মামলাকারী অভিযোগ প্রত্যাহারের আবেদন করায় বিচারপতি তাঁকে জরিমানা করেন। তিনি অভিযোগে দাবি করেছিলেন যে, ভাঙড়ে ভোট পরবর্তী সন্ত্রাসের নামে তাঁর উপর জুলুম হয়েছে। কিন্তু পড়ে তদন্তে দেখা যায় এই অভিযোগ মিথ্যে। তাঁদের পারিবারিক গোলমালকে ভোট পরবর্তী সন্ত্রাস বলে চালানো হয়েছে। আদালতের সময় নষ্ট ও মিথ্যে অভিযোগের জন্যে তাঁকে জরিমানা করা হয়। ওই টাকা প্রথমে হাই কোর্টের মহিলা শৌচালয়ের নির্মাণে ব্যবহারের নির্দেশ দেন বিচারপতি সিনহা।
  • Link to this news (প্রতিদিন)