• মেটিয়াবুরুজ হাসপাতালে ছানি অপারেশনে অন্তত ২৫ জনের চোখে সংক্রমণ
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: রাজ্যের সরকারি হাসপাতালে ছানি অপারেশনের পরই বিপত্তি। কমপক্ষে ২৫ জনের চোখে সংক্রমণ হয়েছে বলেই খবর। মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতালে গত শুক্র ও শনিবার তাঁদের ছানি অপারেশন করা হয়। কীভাবে সংক্রমণ হল, তা এখনও স্পষ্ট নয়। আপাতত নতুন করে ওই হাসপাতালে ছানি অপারেশন বন্ধ রাখা হয়েছে। সংক্রমণের প্রকৃত কারণ খতিয়ে দেখতে অস্ত্রোপচারে ব্যবহৃত সমস্ত যন্ত্রপাতি পরীক্ষা করে দেখা হচ্ছে।

    মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতাল মূলত নাদিয়াল হাসপাতাল নামে পরিচিত। গত শুক্র ও শনিবার ওই হাসপাতালে কমপক্ষে ২৫ জনের ছানি অপারেশন হয়। তাঁদের মধ্যে ৪ জন মহিলা। বাকিরা সকলেই পুরুষ। রোগীদের দাবি, তাঁর পর থেকে সুস্থ হওয়া তো দূর অস্ত, পরিবর্তে চোখে সংক্রমণ দেখা দিয়েছে। চোখের ব্যান্ডেজ কাটার পরই উদ্বিগ্ন চিকিৎসকরা। রোগীদের রিজিওনাল ইন্সস্টিটিউট অফ অপথ্যালমোলজিতে স্থানান্তরিত করা হয়েছে। সেখানেই ভর্তি রয়েছেন তাঁরা।

    অস্ত্রোপচারের পর কীভাবে সংক্রমণ হল, তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। চোখে সংক্রমণের কারণ খোঁজার চেষ্টা চলছে। যাতে আর নতুন করে কেউ চোখে সংক্রমণের শিকার না হন, তাই আপাতত মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতালে বন্ধ ছানি অপারেশন। ওই হাসপাতালের অপারেশন থিয়েটারের সমস্ত যন্ত্রপাতি পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতালের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
  • Link to this news (প্রতিদিন)