• চা বাগানে বহিরাগতদের কবজা! ডুয়ার্সকন্যার সামনে বিক্ষোভ শ্রমিকদের
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • রাজ কুমার, আলিপুরদুয়ার: চা-বাগানের জমি দখল করে রেখেছে বহিরাগত দুষ্কৃতীরা। কাজ করতে গেলে শ্রমিকদের বাঁধা দেওয়া হচ্ছে। এমনকী হামালার মুখেও পড়ছেন তাঁরা। বার বার প্রশাসনকে জানিয়ে লাভ হয়নি। বুধবার এই অভিযোগ তুলে জেলা প্রশাসনিক ভবন ডুয়ার্সকন্যার সামনে বিক্ষোভ দেখালেন আলিপুরদুয়ার ২ নম্বর ব্লকের শ্রীনাথপুর চা বাগানের শ্রমিকরা। 

    শ্রমিকরা জানিয়েছেন, তাঁরা বংশানুক্রমে এই চা বাগানে কাজ করে আসছেন। সম্প্রতি, তুলনামূলক ছোট এই চা বাগান বড়ো করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে নিজেদেরই খালি জমিতে চা-গাছ রোপণ করতে গেলে বহিরাগত দুষ্কৃতীর হামলা চালাচ্ছে। তাঁদের আরও অভিযোগ, চা-বাগানের মালিক পক্ষ আদালতে জমির প্রকৃত প্রমাণ দেখানোর পরও লাভ হয়নি।

    তাঁদের দাবি, অবিলম্বে এই চা-বাগানের জমি উদ্ধার করে দেওয়া হোক। না হলে আগামী দিনে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে হাটবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। এদিন প্রায় ২০০ জন শ্রমিকদের নিয়ে অবস্থান বিক্ষোভে বসেন চা-বাগান জমি বাঁচাও কমিটি। মহকুমাশাসক বিপ্লব সরকার গোটা বিষয়টি দেখার আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেন চা-শ্রমিকরা।  মহকুমাশাসকেক কাছে স্বারকলিপি জমা দিয়েছেন শ্রমিকরা।

    চা শ্রমিক হিরালাল চিকবড়াইক বলেন, “আমাদের চা-বাগানের জমি জোর করে দখল করে নিয়েছেন বহিরাগতরা। আমরা কাজ করতে গেলে বাঁধা দেওয়া হচ্ছে। এই জমি আমাদের। চা-বাগানের মালিকের কাছে সব কাগজপত্র আছে। থানায় অভিযোগও দায়ের করা হয়েছে। তাতেও কিছু হয়নি। জবর দখলকারীরা বলছেন তাঁদের কাছে পাট্টা আছে। যদি তাই থাকে তাহলে সেটা দেখাক। মহকুমাশাসক আমাদের আশ্বাস দিয়েছেন। এর পরেও সব ঠিকঠাক না হলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো।” 
  • Link to this news (প্রতিদিন)