• ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখায় টানা ভারী বৃষ্টি, সপ্তাহান্তে দুর্যোগ বাড়বে এই জেলাগুলিতে
    আজ তক | ০৪ জুলাই ২০২৪
  • কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলাতেই চলছে বৃষ্টি। এরমধ্যে  দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টি চলবে। এই অবস্থায় আগামী কয়েকদন কেমন থাকবে বাংলার আবহাওয়া, রথের দিন কেমন বৃষ্টি হবে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের পূর্বাভাস। 

    ঘূর্ণাবর্ত ও জোড়া অক্ষরেখায় ভারী বৃষ্টি
    সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে সক্রিয় মৌসুমী বায়ু। রাজ্যের প্রায় সব জায়গাতেই বৃষ্টি চলছে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়া উত্তর-পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। আরেকটি অক্ষরেখা রয়েছে দক্ষিণ-পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ পর্যন্ত। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। হাওয়া অফিস বলছে, পূর্ব বিহার ও সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্নাবর্ত দানা বেঁধেছে। উত্তর পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা। যা উত্তরবঙ্গের ওপর দিয়ে গিয়েছে। উত্তর বাংলাদেশে অবস্থান করছে আরও একটি ঘূর্নাবর্ত। ঝাড়খণ্ডে আরও একটি ঘুর্নাবর্ত দানা বেঁধেছিল। সেটিও উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশে চলে এসেছে।  একসঙ্গে এই তিন ঘূর্নাবর্ত এবং একটি নিম্নচাপ অক্ষরেখার সাড়াশি অবস্থানে উত্তরবঙ্গে অত্যন্ত প্রবল বৃষ্টি হচ্ছে এবং বানভাসি অবস্থা। এদের প্রভাবে গোটা বাংলায় বৃষ্টি হতে পারে সপ্তাহভর। যদিও দক্ষিণবঙ্গের চেয়ে বেশি বৃষ্টি হবে উত্তরেই।

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    উত্তরবঙ্গে মাঝে দু'দিন বৃষ্টিতে রাশ পড়লেও টানা বৃষ্টি চলছে। অন্তত শনিবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের ওপরের ৫টি জেলা দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। মালদা এবং দুই দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বৃহস্পতিবার উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার উত্তরবঙ্গের ওপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর ফলে তিস্তা, তোর্সা, জলঢাকা নদীতে জল বাড়ার পরিস্থিতি তৈরি হবে।  হড়পা বানও আসতে পারে।  পাহাড়ী অঞ্চলে ধ্বস নামার আশঙ্কা রয়েছে। হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। রবিবার এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদাজেলায় ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুরে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও এদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আজ উত্তর চব্বিশ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলায় মাঝারি বৃষ্টি।   শুক্রবার দক্ষিনবঙ্গে বৃষ্টি কিছুটা কমবে। তবে দক্ষিনবঙ্গে আগামী চার থেকে পাঁচ দিন বৃষ্টি পরিস্থিতি চলবে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমের কিছু এলাকাতে।

    কলকাতার আবহাওয়া
    ইতিমধ্যেই বৃষ্টির কারণে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা অনেকটা কমেছে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিন প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। 

    রথের দিনের আবহাওয়া
    এই মুহূর্তে একটি সাইক্লোনিক সার্কুলেশন রয়েছে বাংলাদেশ-বাংলা সংলগ্ন এলাকায়। যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।  এই সাইক্লেোনিক সার্কুলেশরই ৪৮ ঘন্টায় একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তা কখন হবে এই মুহূর্তে বলা সম্ভব নয়। সমুদ্রপৃষ্ঠ দিয়ে পয়েন্ট ৯ কিলোমিটার ঝাড়খণ্ডে একটি সাইক্লোনিক সার্কুলেশন রয়েছে। যা মনিপুর অবধি বিস্তৃত। তারই ফলে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে এই সপ্তাহ প্রায় প্রতিদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা ৬ জুলাই পর্যন্ত পশ্চিমবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৭ জুলাই রথের দিন  উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গেরও সব জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা। ৮ এবং ৯ জুন উত্তরবঙ্গের বৃষ্টিপাতের সম্ভাবনা এবং দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমার সম্ভাবনা রয়েছে। 
  • Link to this news (আজ তক)