• বঙ্গের কেন্দ্রীয় পোর্টালে ব্যাপক সাড়া ভিন্ন রাজ্যের পড়ুয়াদেরও, আবেদনের তথ্য দিয়ে জানালেন শিক্ষামন্ত্রী
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: শুধু এই রাজ্য নয়। বঙ্গের কলেজগুলোতে স্নাতকে ভর্তির জন্য বহু আবেদন জমা পড়েছে দেশের ২৫টি রাজ্য থেকে। বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, রাজ্যের ৪৬১টি কলেজে স্নাতক স্তরে ভর্তির কেন্দ্রীয় পোর্টালে গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক, অসম, বিহার-সহ বিভিন্ন রাজ্য থেকে প্রায় ৮৭ হাজার আবেদন জমা পড়েছে। অন্যান্য রাজ্যের পড়ুয়ারা যে উচ্চশিক্ষার গন্তব্য হিসাবে এরাজ্যকে পছন্দ করছে, তা এই চিত্রের মাধ্যমে ফুটে উঠেছে বলে মত শিক্ষামন্ত্রীর।  

    এ নিয়ে এক্স হ্যান্ডলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু লিখেছেন, “সারা দেশ থেকে ছাত্রছাত্রীরা স্নাতক কোর্সে ভর্তির জন্য অনলাইন অ্যাডমিশন পোর্টালে আবেদন জানিয়েছেন। গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক, অসম, বিহার, মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্য থেকে সবমিলিয়ে ৮৭,০১০টি আবেদন জমা পড়েছে। জম্মু ও কাশ্মীর থেকে শুরু করে কেরল, ছাত্রছাত্রীরা তাঁদের উচ্চশিক্ষার গন্তব্য হিসাবে পশ্চিমবঙ্গকেই পছন্দ করছে। আমরা তাঁদের স্বাগত জানাই।”

    উচ্চশিক্ষা দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, কেন্দ্রীয় ভর্তির পোর্টালে ২৬ লক্ষ ২২ হাজার ৪৪২টি আবেদন করেছেন ৪ লক্ষ ৭৬ হাজার ৮০৮ জন পড়ুয়া। তার মধ্যে ২৫ লক্ষ ৩৫ হাজার ৪৩২টি আবেদন জানিয়েছেন এরাজ্যের ৪ লক্ষ ৬০ হাজার ৯৮৮ জন পড়ুয়া। বাকি ৮৭,০১০টি আবেদন জমা পড়েছে দেশের ২৫টি রাজ্যের ১৫ হাজার ৮২০ ছাত্রছাত্রীর কাছ থেকে। সব থেকে বেশি আবেদন এসেছে বিহার( আবেদনকারী-৫৭৭২) ও ঝাড়খণ্ড (আবেদনকারী-৫২২২) থেকে। তার পর রয়েছে অসম (আবেদনকারী-১৩৬৪)। বাকি রাজ্যগুলোর মধ্যে রয়েছে, উত্তরপ্রদেশ, ওড়িশা, ত্রিপুরা, সিকিম, আন্দামান নিকোবর, হরিয়ানা, দিল্লি, মেঘালয়, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, অরুণাচল প্রদেশ, মণিপুর, মহারাষ্ট্র, রাজস্থান, পাঞ্জাব, নাগাল্যান্ড, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্নাটক, জম্মু ও কাশ্মীর, গুজরাত ও কেরল।

    এরাজ্যের কলেজে ভর্তির জন্য আবেদন করা রাজ্যগুলোর তালিকায় রয়েছে বিজেপি ও বিজেপির জোটসঙ্গী শাসিত একাধিক রাজ্যের নাম। এ বিষয়ে একটি প্রশ্নের উত্তরে তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ বলেন, “বিজেপি ও তাদের জোটসঙ্গীদের শাসিত রাজ্যের থেকে বাংলার শিক্ষাব্যবস্থা ও পরিকাঠামো যে ভালো, সেটা আরও একবার প্রমাণ হয়ে গেল। যোগীরাজ্য উত্তরপ্রদেশ, বিজেপি শাসিত অসম বা বিজেপির জোটসঙ্গী নীতীশ কুমারের বিহার থেকে প্রায় এক লক্ষ আবেদন জমা পড়েছে রাজ্যের কেন্দ্রীয় ভর্তির পোর্টালে। বাংলার শিক্ষাব্যবস্থা ও পরিকাঠামো নিয়ে বিজেপি এই দুবছর ধরে যতই কুৎসা করুন, তা যে তাদের শাসিত রাজ্যগুলো বা তাদের কর্মী সমর্থকরা বিন্দুমাত্র পাত্তা দেয়নি, সেটা সেখানকার বাসিন্দাদের ছেলেমেয়েদের এ রাজ্যে পড়তে পাঠানোর ঢল দেখেই বোঝা যাচ্ছে।” গত ২৪ জুন থেকে শুরু হয়েছে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে আবেদন গ্রহণের প্রক্রিয়া। আবেদনের শেষ তারিখ ৭ জুলাই। আগামী ১২ জুলাই মেধাতালিকা প্রকাশ করা হবে। ভর্তি প্রক্রিয়া চলবে ১৮ জুলাই পর্যন্ত। 
  • Link to this news (প্রতিদিন)