• গাছ কেটে পরিবেশ নষ্ট! হাই কোর্টের নির্দেশে রবীন্দ্র সরোবরে বন্ধ সেলিব্রিটি ক্রিকেট লিগ
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: বেসরকারি কাজে ব্যবহার করা যাবে না রবীন্দ্র সরোবর। সেখানে সেলিব্রিটি ক্রিকেট লিগ আয়োজনও আপাতত বন্ধের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। আগামী শুনানির আগে লেকে তারকাদের ক্রিকেট প্র?্যাকটিস বন্ধের নির্দেশ প্রধান বিচারপতির। তাঁর মন্তব্য, “রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে সেনার জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন ওই এলাকাকে নষ্ট করছে। তারকারা রাজ্যের ‘ব্লু আইড বয়’ হতে পারেন। তার মানেই তাঁরা সরকারি সম্পত্তি ব্যবহার করার অনুমতি পাবেন তা নয়। জনতার জন্য বরাদ্দ যে কোনও জায়গা কখনই বেসরকারি কাজে ব্যবহার হতে পারে না।”

    রবীন্দ্র সরোবরের ৯৮ কাঠা জমিতে তারকারা ক্রিকেট প্র?্যকটিসের জন্য ব্যবহার করতে পারবেন বলে নোটিস দেয় KMDA। ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশনকে এই অনুমতি দেওয়া হয়। ওই ক্লাবের তিনজন ডিরেক্টরের মধ্যে একজন হলেন অভিনেতা যিশু সেনগুপ্ত। চলতি বছর ৯ বারের ব্যর্থতার পর শেষমেশ জয়ের হাসি হাসে ‘বেঙ্গল টাইগার্স’। সেলিব্রিটি ক্রিকেট লিগে ফাইনালে কর্নাটক বুলডোজারকে হারিয়ে জেতে বাংলার বাঘেরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চায়ের আমন্ত্রণে কালীঘাটে তাঁর বাসভবনে গিয়েছিলেন অধিনায়ক যিশু সেনগুপ্ত-সহ গোটা টিম।

    তবে সবুজ মঞ্চ নামে একটি পরিবেশপ্রেমী সংগঠনের অভিযোগ, কেএমডিএ-র অনুমতির পর একাধিক গাছ কাটা হয়েছে। তার ফলে বদলে যাচ্ছে সরোবরের চরিত্র। মামলাকারী আইনজীবী অভিষেক শিকদার ও শান্তনু চক্রবর্তী জানান, এপ্রিলে কেএমডিএ-র থেকে অনুমোদন পাওয়ার পরেই রবীন্দ্র সরোবরে একাধিক গাছ কাটা হয়েছে। যার প্রতিবাদ করে সবুজ মঞ্চ। বৃহস্পতিবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। এদিনের শুনানিতে ক্রিকেট লিগ বন্ধে অন্তর্বর্তী নির্দেশ দেয় হাই কোর্ট। এই মামলায় রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতির। আগামী ২৫ জুলাই মামলার পরবর্তী শুনানি। তার মধ্যে সরোবরে তারকাদের ক্রিকেট প্র?্যাকটিস বন্ধের নির্দেশ প্রধান বিচারপতির।
  • Link to this news (প্রতিদিন)