• লেডিজ স্পেশাল ট্রেনে পুরুষ যাত্রী কেন? রেলকে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ হাই কোর্টের
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: মহিলাদের জন্য সংরক্ষিত লেডিজ স্পেশাল ট্রেন বা মহিলা কামরায় উঠে পড়ছেন পুরুষ যাত্রীরা। বার বার মহিলা যাত্রীদের অভিযোগ সত্ত্বেও রেল এ ব্যাপারে গুরুত্ব দেয়নি বলে অভিযোগ। দিনের পর দিন মহিলা কামরা বা লেডিজ স্পেশালে পুরুষদের সফর চলতেই থাকছে। এবার এই বিষয়টি কলকাতা হাই কোর্টের দোরগোড়ায় গড়াল। মহিলা ট্রেনে পুরুষদের (Male passengers) যাত্রা নিয়ে রেলকে সতর্ক করল কলকাতা হাই কোর্ট। মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে ভ্রমণ করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে। রেলকে এমন নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের  (Calcutta HC) প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। এই ঘটনা আটকাতে প্রতি স্টেশনে রেলের নিরাপত্তারক্ষী বাড়াতে হবে।

    এনিয়ে মামলাকারীর আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল পেশায় একজন আইনজীবী। তিনি প্রত্যেকদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন। তাঁর অভিযোগ, মহিলা স্পেশাল (Ladies Special) ট্রেনে বহু পুরুষ যাতায়াত করেন। যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে মহিলা যাত্রীদের। তাঁরাই ঠিকমতো ট্রেনে দাঁড়ানোর বা বসার জায়গা পাচ্ছেন না। মামলাকারীর আরও দাবি, মহিলা যাত্রীদের (Female passengers) সঙ্গে দুর্ব্যবহার করেন পুরুষরা।

    আবেদনকারীর দাবি, এই অভিযোগ জানিয়ে তিনি একাধিকবার রেলকে (Indian Railways) চিঠি দিয়েছেন। কোনও সাড়া পাননি। আবেদনে উল্লেখ করা হয়েছে, মেল ও এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় (Reservation) সংরক্ষিত টিকিট ছাড়া অবাঞ্ছিত নিত্যযাত্রীদের দাপটে সংরক্ষিত টিকিট নেওয়া যাত্রীদের যাতায়াতের অসুবিধা হয়। এনিয়ে রেলওয়ে আইনের একটি বিশেষ ধারার কথাও উল্লেখ করেছে হাই কোর্ট। ১৯৮৯ সালের রেলওয়ে আইনের ১৬২ ধারা ভঙ্গ করা হচ্ছে বলেও উল্লেখ করেছেন মামলাকারী। সওয়াল-জবাবে রেলের আইনজীবী দাবি করেন, টিকিট না কেটে যাতায়াত করার জন্য শুধুমাত্র শিয়ালদহ (Sealdah) ডিভিশনেই প্রায় সাড়ে তিন হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও মাতৃভূমি লোকালে মহিলা নিরাপত্তারক্ষী মোতায়েন করা হচ্ছে বলেও জানিয়েছে রেল।
  • Link to this news (প্রতিদিন)