• বর্ষার শুরুতেই কলকাতায় ‘কলেরা’ আক্রান্তের খোঁজ, বাগুইআটিতে আতঙ্ক
    প্রতিদিন | ০৪ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: বর্ষা আসতেই কলকাতায় কলেরা! বাগুইআটির জ্যাংড়া এলাকায় কলেরা ‘আক্রান্ত’ এক যুবক। রবিবার থেকে বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর মায়ের শরীরেও একই ধরনের উপসর্গ মিলেছে। এর পরই বৃহস্পতিবার সকালে রোগাক্রান্তদের ফ্ল্যাটে আসেন নাইসেডের কর্মীরা। জলের নমুনা সংগ্রহ করেছেন তাঁরা।

    বিধাননগর পুরসভার ১৫ নম্বর ওয়ার্ড জ্যাংড়ার বাসিন্দা ৩৫ বছরের এক যুবক পেটের রোগের ভুগছেন। গত রবিবার থেকে লাগাতার বমি, পেট খারাপে ভুগছেন তিনি। মাত্র ১০ মিনিটে ২৫-৩০ বার শৌচালয়ে যেতে হয় তাঁকে। সঙ্গী হয়েছিল অসহ্য পেটের যন্ত্রণা ও বমি। রবিবার রাতেই ওই যুবককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর কিডনির সমস্যা ধরা পরে। একাধিক পরীক্ষাও করা হয়। সেই নমুনা নাইসেডেও পাঠানো হয়েছিল। এদিন সেই রিপোর্ট আসে। দেখা যায়, তাতে ভিব্রিও কলেরি ব্যাকটিরিয়ার উপস্থিতি মিলেছে।

    এদিকে ওই যুবকের মায়েরও একই উপসর্গ রয়েছে। বুধবার রাত থেকে পেটে ব্যথা, বমি ও বার বার শৌচালয়ে যেতে হচ্ছে তাঁকে। এর পরই বৃহস্পতিবার নাইসেডের আধিকারিকরা তাঁদের আবাসনে আসে। পানীয় জল, শৌচালয়ের নমুনা সংগ্রহ করে। পাশাপাশি যুবকের মাকেও হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। বর্ষার শুরুতেই রাজ্যে কলেরা আক্রান্তের হদিশ মেলায় চিন্তা বেড়েছে।
  • Link to this news (প্রতিদিন)