• চোখের ছানি অপারেশনে বিপত্তির পর বৈঠকে স্বাস্থ্যসচিব
    প্রতিদিন | ০৬ জুলাই ২০২৪
  • ক্ষীরোদ ভট্টাচার্য: মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতালে চোখের ছানি অপারেশন করে বিপত্তি। দৃষ্টিশক্তি হারানোর পথে অন্তত ২৫ জন। এই ঘটনার পরই শুক্রবার উচ্চপর্যায়ের বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। এদিন রাজ্যের সব হাসপাতাল এবং মেডিক্যাল কলেজের সচিবদের সঙ্গে বৈঠক করেন তিনি। ছিলেন মাইক্রো বায়োলজি বিভাগের প্রধানরাও। ছানি অপারেশনের জন্য নির্দিষ্ট নির্দেশিকা মানা হয়েছে কিনা, সে সংক্রান্ত রিপোর্ট তলব করা হয়েছে।

    রাজ্যের সরকারি হাসপাতালে ‘চোখের আলো’ প্রকল্পে ছানি অপারেশন হয়। গত ২৮ ও ২৯ জুন, মেটিয়াবুরুজ সুপার স্পেশালিটি হাসপাতালে ছানি অপারেশন হওয়া অন্তত ২৫ জনের চোখের অবস্থা ভয়ংকর। রোগীদের একাংশের দাবি, কারও চোখের দৃষ্টি ঝাপসা হয়ে গিয়েছে। আবার কেউ কেউ একেবারেই দেখতে পাচ্ছেন না। তাঁদের বর্তমানে রিজিওনাল ইন্সস্টিটিউট অফ অপথ্যালমোলজিতে চিকিৎসা চলছে। চোখের অপারেশনে ব্যবহৃত ফ্লুইড ও ওষুধ গার্ডেনরিচ হাসপাতালের সেন্ট্রাল মেডিক্যাল স্টোর থেকে নেওয়া হয়েছে। অপারেশন থিয়েটারে কোনও ত্রুটি নাকি ওষুধ থেকে সংক্রমণ ছড়িয়েছে, তা এখনও স্পষ্ট নয়। এই ঘটনায় রাজ্য সরকারের তরফে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। নমুনা সংগ্রহের কাজ শুরু করেছেন বিশেষজ্ঞরা।

    এই পরিস্থিতিতে শুক্রবার স্বাস্থ্যসচিব উচ্চপর্যায়ের বৈঠক করেন। ওই বৈঠকে রাজ্যের সব হাসপাতাল এবং মেডিক্যাল কলেজের সচিব, মাইক্রো বায়োলজি বিভাগের প্রধানরাও ছিলেন। ছানি অপারেশনের নির্দিষ্ট নির্দেশিকা মানা হয়েছে কিনা, তা জানতে চান স্বাস্থ্যসচিব। সংক্রমণ ঠেকাতে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা-ও জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন,”ছত্রাকে ভরে গিয়েছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা। স্বাস্থ্য পরিকাঠামো যে কোথায় গিয়ে পৌঁছেছে, তা এই ঘটনা থেকে স্পষ্ট।”
  • Link to this news (প্রতিদিন)