• ঝাড়গ্রামে উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বোমা, ‘নিষ্ক্রিয় করা হয়েছে’, জানালেন মমতা
    প্রতিদিন | ০৬ জুলাই ২০২৪
  • সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: জমিতে কাজ করছিলেন চাষিরা। ছোট গদাকৃতির একটি বস্তু দেখতে পারেন তাঁরা। সেটা কী বুঝতে পারেননি। ডাকা হয় গ্রামের বাসিন্দাদের। খবর যায় পুলিশে। তার পর বোঝা যায় অক্সিজেন সিলিন্ডারের থেকে কিছুটা ছোট বস্তুটি আদতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের বোমা। দিন সাতেক আগে ঝাড়গ্রামের গোপীবল্লভপুর থানার ভুলানপুর গ্রামের সুবর্ণরেখা নদী তীরবর্তী জমি থেকে উদ্ধার হয় বোমাটি। শুক্রবার বেলনাকৃতির বোমাটিকে নিষ্ক্রিয় করল পুলিশ ও এয়ারফোর্স।

    জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ঝাড়গ্রামের বালিভাসাতে যুদ্ধ বিমান নামার জন্য তৈরি হয়েছিল রানওয়ে। একটি সূত্রে জানা গিয়েছে, সেই সময় বিভিন্ন যুদ্ধ বিমান ওজন কমানোর জন্য এই এলাকায় বোমা নামিয়ে যেত। এটা সেরকমই কোনও বোমা বলে মনে করা হচ্ছে। এই বোমা আধুনিককালের নয় বলে মনে করছেন এয়ারফোর্সের আধিকারিকারাও। ফাটা সেলের নমুনা পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে। 

    এলাকায় বোমা পাওয়া গিয়েছে খবর পাওয়ার পরেই গোপীবল্লভপুর থানার পুলিশ ওই জায়গা ঘিরে ফেলে।সাবধানতা অবলম্বন করে দুই কিলোমিটার এলাকা খালি করে দেওয়া হয়। বোমটি কেন্দ্র করে দশ ফুট এলাকায় পাঁচ হাজার বালির বস্তা দিয়ে ঘিরে রাখা হয়েছিল। এদিন দুপুরে বোমাটি ফাটানোর পর ওই স্থানে প্রায় দুই ফুট গর্তও করা হয়েছে।

    উল্লেখ্য, এর আগেও জেলার বিভিন্ন জায়গা থেকে এই ধরনের তিনটি বোমা উদ্ধার করা হয়। ভুলানপুরে প্রায় এক দশক আগে এই ধরনের একটি না ফাটা বোমা উদ্ধার হয়েছিল। শুক্রবার সকাল থেকেই বোমটি নিষ্ক্রিয় করা নিয়ে তোড়জোড় শুরু হয়। এলাকাবাসীর মধ্যে চরম উৎসাহ ছিল। তবে দুকিলোমিটারের মধ্যে কাউকে ঘেঁষতে দেওয়া হয়নি।

    বোমাটি সফলভাবে নিষ্ক্রিয় করার পর এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, “গতকাল আমরা জানতে পারি ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুরের ভুলানপুর গ্রামে একটি খোলা মাঠে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা পাওয়া গিয়েছে। পুলিশ ও এয়ারফোর্সের আধিকারিকরা সঙ্গে সঙ্গে পদক্ষেপ নিয়েছেন। আশে পাশের এলাকার জনসাধারণকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। আজ নিরাপদে সেটা নিষ্ক্রিয় করা হয়েছে। সবাইকে ধন্যবাদ জানাই।”
  • Link to this news (প্রতিদিন)