• মহিলা বগিতে উঠতে পারবেন না পুরুষ জওয়ানও, হাই কোর্টের নির্দেশের পর কড়া আরপিএফ
    প্রতিদিন | ০৬ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: কলকাতা হাই কোর্টের নির্দেশের পর মহিলা বগির নিরাপত্তা আরও বাড়ছে। রাতে ডিউটি সেরে ফাঁকায় ফাঁকায় যাওয়ার জন‌্য মহিলা কামরায় চড়েন আরপিএফ, জিআরপি কর্মীদের একাংশ বলে অভিযোগ। এবার এই কর্মীদের বিরুদ্ধে ব‌্যবস্থা নেবে আরপিএফ। 

    এই বিষয়ে শিয়ালদহের আরপিএফের সিনিয়র কম‌ান্ড‌ান্ট মনোজকুমার সিং বলেন, বিভাগীয় কর্মীদের নোটিস দেওয়ার পাশাপাশি জিআরপিকেও সতর্ক করে নোটিস পাঠানো হবে। নোটিসে জানানো হবে কর্মীদের কেউ যেন মহিলা বগিতে ডিউটি ছাড়া না চড়েন। আরপিএফ এখনও হাই কোর্টে নির্দেশে হাতে পায়নি বলে তিনি জানান।   

    পাশাপাশি মনোজকুমার সিং আরও জানান, আদালতের নির্দেশের অনেক আগের থেকেই সতর্কতা ও সুরক্ষা বাড়ানো হয়েছে। জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত শুধু শিয়ালদহতেই মহিলা বগিতে চড়ার জন‌্য ৩,৩০০ বেশি পুরুষ যাত্রীকে গ্রেপ্তার করে তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এদিকে, এই ধরনের ধরপাকড় বাড়ায় পুলিশ ও আরপিএফের অনৈতিক কাজকর্মের আশঙ্কা করেছেন যাত্রীরা। থানাতেই মহুরির মারফত জামিন ও আর্থিক নয়-ছয়ের হবে বলে তাঁরা জানান।

    এনিয়ে পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব বলেন, এই ধরনের অপরাধীদের আদালতে হাজির করা হয়। মুহুরির মারফতে জামিনও আদালতের বিষয়। আরপিএফের বিরুদ্ধে অভিযোগ উঠলে কড়া পদক্ষেপ করা হবে বলে তিনি জানান।
  • Link to this news (প্রতিদিন)