• বন্ধুদের সঙ্গে চা-বাগানে, ৬ বছরের একরত্তিকে 'খেল' চিতাবাঘে...
    ২৪ ঘন্টা | ০৬ জুলাই ২০২৪
  • প্রদ্যুৎ দাস: জলপাইগুড়িতে চা বাগানে চিতাবাঘের আনাগোনার খবর প্রায়ই শোনা যায়। ফলত সবসময় আতঙ্কেই থাকেন সেখানের চা-শ্রমিকরা। বন দফতরে আবেদন করলে তারা খাঁচাবন্দিও করে তাদের। কিন্তু এইবারে আর রেহাই পাওয়া গেল না চিতাবাঘের দাপট থেকে। ঘটল মর্মান্তিক ঘটনা।

    জানা গিয়েছে, চিতাবাঘের হামলার মুখে পড়ে এক ৬ বছরের শিশু। ঘটনাস্থলেই সে মারা যায়। শুক্রবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে। জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের তোতাপাড়া চা বাগানের ৬ নং সেকশনে ঘটে। মৃত শিশুর নাম দিলজিৎ মালিক। তোতাপাড়া চা বাগানের স্কুল লাইনের বাসিন্দা দিলজিৎ। 

    জানা গিয়েছে, আরও কয়েকজন শিশুদের সঙ্গে এদিন বিকেলে মাশরুম আনতে গিয়েছিল দিলজিৎ। মাশরুম তুলে ফেরার সময় বাগানের ৬ নং সেকশনে আচমকা একটি চিতাবাঘ দিলজিৎকে তুলে নিয়ে যায়। ভয়ে বাকি শিশুরা পালিয়ে যায়। তারা বিষয়টি বড়োদের জানালে খোঁজাখুঁজি শুরু করে। বেশ কিছুক্ষণ পর শিশুটিকে হত অবস্থায় উদ্ধার করা হয়।  

    তৎক্ষণাৎ তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। এদিকে এই ঘটনায় বনদফতর কর্মীদের ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয়রা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় বিন্নাগুরি বন্যপ্রাণ বিভাগের বনকর্মী, বানারহাট থানার পুলিস, ধুপগুড়ি থানার পুলিস আধিকারিক গ্যালসন লেপচা। 

    এবিষয়ে তোতাপাড়া চা বাগানের শ্রমিক ইউনিয়নের নেতা অজয় টোপ্পো জানান, তোতাপাড়া চা বাগানে খাঁচা বসানো, বনদফতরের বাড়তি টহলদারি, পরিবারকে ক্ষতিপূরণ দেবার বিষয়ে আশ্বাস দেওয়া হয়। কিছুক্ষণ পর পরিস্থিতি স্বাভাবিক হয়। 

    এদিকে বনদফতরের কর্মীরা ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। এবং বনদফতরের নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানা গিয়েছে। শনিবার মৃতদেহ জলপাইগুড়ি মেডিকেল কলেজে ও হাসপাতালে মর্গে অনন্ত করা হবে বলে বনদফতর সূত্রে খবর। এই পাশাপাশি বনদফতরের নিয়ম অনুযায়ী মৃত শিশুটির পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানা যায়। 

     

  • Link to this news (২৪ ঘন্টা)