• অস্ট্রেলিয়া থেকে নেপাল, বিদেশ পাড়ি মুর্শিদাবাদের জগন্নাথের
    প্রতিদিন | ০৭ জুলাই ২০২৪
  • শাহজাদ হোসেন, জঙ্গিপুর: আজ রথযাত্রা। কিছুক্ষণের মাত্র অপেক্ষা। তার পর মাসি বাড়ি চলবেন প্রভু জগন্নাথ। এই আবহেই মুর্শিদাবাদ থেকে বিদেশে পাড়ি দিয়েছে কাঠের তৈরি জগন্নাথ দেবের মূর্তি। দেশের গন্ডি ছাড়িয়ে দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, নেপাল মালয়েশিয়া, বাংলাদেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছিয়েছে বাংলার জগন্নাথ দেব।

    মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ দুই নম্বর ব্লকের অন্তর্গত তেঘরিয়া অঞ্চলের বাসিন্দা বাপ্পা দাস। তাঁর তৈরি মূর্তি গিয়েছে বিদেশ। দির্ঘদিন এই কাজের সঙ্গে যুক্ত তিনি। মূলত কাঠেরই মূর্তিই বানান বাপ্পা। কাঠ কেটে বিভিন্ন উচ্চতার জগন্নাথ-বলরাম-সুভদ্রা তৈরি করে চলেছেন তিনি। মাত্র পনেরো বছরে হাতেখড়ি তাঁর। প্রথমে অন্য মূর্তি দেখে রূপ দেওয়ার চেষ্টা করতেন। সেই শুরু। আজ দেশ ছাড়িয়ে বিদেশে তাঁর তৈরি মূর্তি।

    বাপ্পাবাবু একা নন, এই কাজে তাঁকে সাহায্য করেন স্ত্রী অঙ্কিতা। বাড়িতে শুধু মূর্তি বানানোই নয় পাশাপাশি জগন্নাথের বিভিন্ন পোশাকও তৈরি করে তিনি। বাংলা ক্যালেন্ডারের ফাল্গুন মাস থেকে দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে অর্ডার আসতে শুরু করে। বাপ্পা বলেন, “২০০৯ সাল থেকে আমি জগন্নাথদেবের সেবা করে চলেছি। প্রথমে একটি শিশু কাঠ নিয়ে জগন্নাথ দেবের মূর্তি তৈরি করি। তার পর থেকে এখনও চলছে। মুর্শিদাবাদ জেলা থেকে এই জগন্নাথ দেব বিভিন্ন দেশে গিয়েছে। এর ফলে বিদেশের ভক্তরাও জগন্নাথদেবকে পাচ্ছেন। পাশাপাশি কাজের নিরিখে রোজগারও চলছে।”
  • Link to this news (প্রতিদিন)