• দলের রণকৌশল নিয়ে ক্ষুব্ধ তরুণ ব্রিগেড, লোকসভার ফল নিয়ে যুবদের প্রশ্নের মুখে আলিমুদ্দিন
    ২৪ ঘন্টা | ০৭ জুলাই ২০২৪
  • মৌমিতা চক্রবর্তী: লোকসভা ভোটে সিপিএম অন্তত একটি আসন পারে। ভোটের ফলে তেমন কিছুই হয়নি। দলের তরুণ ব্রিগেডরাও কিছুই করতে পারেননি। ফলে শোচনীয় ফল নিয়ে দলের মধ্যে ফল নিয়ে কাটা ছেঁড়া অব্যহত। দলের একাংশ দলের যুব নেতাদের উপরে নির্ভর করেছিলেন। তারা কিছু করতে পারেননি। এবার দলের বৈঠকে যুব নেতাদের প্রশ্নের মুখে আলিমুদ্দিন।

    গত ৬ জুলাই দলের যুব নেতাদের নিয়ে বৈঠকে বলে সিপিএম শীর্ষ নেতৃত্ব। সেখানেই কার্যত তাদের ক্ষোভ উগরে দিয়েছেন দলের যুব নেতারা। সূত্রের খবর, অধিকাংশ যুব নেতারা অভিযোগ দলের বর্তমান যে হাল তার যাবতীয় দায় যুব নেতাদের উপরে চাপিয়ে দেওয়া হচ্ছে। অথচ শ্রমিক, কৃষক বা দলের ট্রেড ইউনিয়নের ভূমিকা একেবারেই আশানুরূপ নয়।

    উল্লেখ্য, এবার ভোটে কংগ্রেসের সঙ্গে জোট করেছিল সিপিএম। ইন্ডিয়া জোটেও তারা রয়েছে। দলের একাংশ প্রশ্ন তুলেছ বিজেপি বিরোধী ইন্ডিয়া ব্লকে সিপিএমের অবস্থায় এখনও কর্মীদের কাছে স্পষ্ট নয়। সূত্রের খবর, যুব নেতাদের নিশানায় এদিন ছিলেন দলের শীর্ষ নেতারা। ব্যর্থতার দায় বারবার নিচুতলার উপরে ঠেলে দেওয়ার প্রবণতার বিরুদ্ধে সরব হয়েছেন তাঁরা। পরিস্থিত এমন জায়গায় পৌঁছয় যে আলিমুদ্দিনে এক শীর্ষ নেতাকে বলতে হয়, আপনারা বড় হয়েছেন, কোথায় কতটুকু বলবেন তা ভেবে বলুন।

    উল্লেখ্য, এদিনের বৈঠকে ডিওয়াইএফআইয়ের সম্মেলন নিয়ে কোনও আলোচনা হয়নি। যদিও যুবদের একাংশ চেয়েছিল  বিষয়টি নিয়ে কথা বলুক আলিমুদ্দিন ।

    শনিবার সিপিএমের যুব ফ্রন্টের বর্ধিত সভায় সমালোচনা করা হয়  রাজ্যসভার সদস্য ও আইনজীবী বিকাশ  রঞ্জন ভট্টাচার্যের। সেখানে বলা হয় কীভাবে বিকাশবাবু মিনাক্ষী মুখোপাধ্যায়ের বিরুদ্ধে মন্তব্য করতে পারেন? উল্লেখ্য, কাউকে কাউকে ক্যাপ্টেন, আগুনপাখি বলে ব্যক্তিগত প্রচার করা হচ্ছে। অনেকে কংগ্রেস ও আইএসএফের সঙ্গে জোট করা নিয়েও ক্ষোভ প্রকাশ কেরছেন। তাদের দাবি, সিপিএমকে নিজের পায়ে দাঁড়াতে গেল একলা লড়াই করতে হবে। পরনির্ভরশীলতা ছাড়তে হবে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)