• বিশ্বের ১৫০ দেশে ৭০০ শহরে মহা সমারোহে রথযাত্রা লোকারণ্য মহাধুমধাম 'ইসকনে'র...
    ২৪ ঘন্টা | ০৭ জুলাই ২০২৪
  • কমলাক্ষ ভট্টাচার্য: আজ রথযাত্রা। অন্যান্য জায়গার মতো ইসকনেও যথাবিহিত মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে দিনটি। শাস্ত্রে বলা হয়েছে, যে ব্যক্তি রথারূঢ় ভগবান জগন্নাথ, বলদেব এবং সুভদ্রাকে দর্শন করবেন, তিনি দ্রুত তাঁর দুর্দশা থেকে মুক্তি পাবেন এবং বৈকুণ্ঠলোকে পৌঁছবেন। বৈকুণ্ঠ লোক চিরন্তন, আধ্যাত্মিক জগতে অবস্থিত, যেখানে কোনও উদ্বেগ নেই। ইসকন মন্দির থেকে দুপুরে যাত্রা শুরু করে রথ পৌঁছবে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে।

    যে পথে ইসকনের রথটি যাবে, তা নিম্নরূপ:

    আজ রবিবার (৭ জুলাই) ৩ সি, আলবার্ট রোডের ইসকন মন্দির থেকে দুপুর ২ টায় শুরু। তার পর তা হাঙ্গারফোর্ড স্ট্রিট> এজেসি বোস রোড > শরৎ বোস রোড > হাজরা রোড > এসপি মুখার্জি রোড > আশুতোষ মুখার্জি রোড> চৌরঙ্গী রোড > এক্সাইড ক্রসিং> জেএল নেহেরু রোড > আউটট্রাম রোড। হয়ে সোজা ব্রিগেড প্যারেড গ্রাউন্ড।

    রথযাত্রা এবং উল্টো রথযাত্রার দিনে প্রভু জগন্নাথ, বলদেব এবং সুভদ্রা মহারানির তিনটি রথ ছাড়াও, তিনটি ট্রলি এবং দশটি মিনি-ভ্যান থাকবে যেখানে শিশুরা ভগবান এবং তাঁর ভক্তদের বিভিন্ন লীলা অভিনয় করবে। দক্ষিণ ভারতের একদল ভক্ত শিল্পীরা তিনটি রথের আগে এগিয়ে যাবে এবং প্রভুর সন্তুষ্টির জন্য কয়েক মিনিটের মধ্যে প্রাকৃতিক জৈব আবির দিয়ে রাস্তার শিল্প তৈরি করবে। প্রতিটি রথের সামনে কয়েক ডজন মৃদঙ্গ ও করতাল-সহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কীর্তনীয়ারা উচ্চৈঃস্বরে হৃদয়স্পর্শী কীর্তন পরিবেশন করবেন। এক কিলোমিটার দীর্ঘ শোভাযাত্রার মাঝখানে একটি প্রসাদ বাস থাকবে যা সবাইকে জগন্নাথ প্রসাদ বিতরণ করবে।

    ইসকনের রথগুলির অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য রয়েছে:

    ১. ভগবান বলদেবের রথ সবচেয়ে লম্বা, ৩৮ ফুট উঁচু, ১৮ ফুট চওড়া এবং প্রায় ৩৬ ফুট লম্বা। হাজার হাজার ওভারহেড তার এবং ট্রাম বৈদ্যুতিক তারের সঙ্গে কলকাতার রাস্তা সংশ্লিষ্ট হওয়া সত্ত্বেও, রথ তার সংকোচনযোগ্য চাঁদোয়ার কারণে সহজেই এগিয়ে চলে, যা মিনিটের মধ্যেই আবার তার সম্পূর্ণ আকারে প্রসারিত হতে পারে। ভগবান বলদেবের রথের চাকা লোহার এবং এটি ৯০% লোহা দিয়ে তৈরি। ইসকন গত ৪০ বছর ধরে একই রথ ব্যবহার করে আসছে।

    ২. সুভদ্রা মহারানির রথটি সবচেয়ে ছোট, লোহার চাকা দ্বারা নির্মিত।  এটির উপরেও একইই রকম চাঁদোয়া রয়েছে।

    ৩. ভগবান জগন্নাথের রথ বলদেবের চেয়ে সামান্য ছোট কিন্তু সুভদ্রার চেয়ে বড়, ভারী কাঠামোকে বহন করার জন্য বোয়িং ৭৭৭-এর চাকা সহ ৩৬ ফুট উঁচু, ১৭ ফুট চওড়া এবং প্রায় ৩০ ফুট লম্বা।

    ভগবান জগন্নাথ, তাঁর দিব্য ভাইবোনদের সঙ্গে, ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে (পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের বিপরীতে) ৮ থেকে ১৪ জুলাই, ২০২৪ পর্যন্ত থাকবেন। যেখানে একটি বিশাল মেলার আয়োজন করা হবে। প্রতিদিন বিকাল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত গরম 'খিচুড়ি প্রসাদম' পরিবেশন করা হবে। ডোনা গাঙ্গোপাধ্যায়ের নৃত্যদল, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী-সহ ভারত ও বিদেশের বিশিষ্ট শিল্পীরা প্রতিদিন ভগবানের সামনে নৃত্য পরিবেশন করবেন। এছাড়াও দর্শকদের জন্য থাকবে নৃত্য, নাটক, কীর্তন, ছায়ানৃত্য, প্রবচনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

  • Link to this news (২৪ ঘন্টা)