• গার্ড ছাড়াই ছুটল হাওড়া-ব্যান্ডেল লোকাল, আতঙ্কে ট্রেন থেকে ঝাঁপ নিত্যযাত্রীদের
    ২৪ ঘন্টা | ০৯ জুলাই ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায়শই রেলের নানা মেরামতির কারণে বারংবার ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়াও কখনও ভেঙে পড়ছে মিডল বার্থ তো কখনও ট্রেনেরে কামরায় দুষ্কৃতীদের দৌরাত্ম্য, প্রায়ই খবরের শিরোনামে উঠে আসছে ভারতীয় রেল। এবার আরেক বিপর্যয় ঘটে গেল হাওড়া স্টেশনে। রবিবার রেলের ভুলেই আহত হলেন বেশ কয়েকজন নিত্যযাত্রী। 

    রবিবার হাওড়া স্টেশন থেকে শেষ ব্যান্ডেল লোকাল ছাড়তেই বেশ কিছু ব্যক্তি ঝাঁপ দেন স্টেশনে। আর সেই থেকেই রক্তারক্তি কাণ্ড। রাতের শেষ ট্রেন যাতে মিস না হয় তার জন্য সকলেরই তাড়া থাকে। রবিবার রাত ১১.৪৫ মিনিটের হাওড়া-ব্যান্ডেল শেষ লোকাল ধরার জন্য হাওড়া স্টেশনে নিত্যযাত্রীদের ভিড় ছিল। অ্যাড্রেস সিস্টেমে ঘোষণা করা হয়, সাত নম্বর প্ল্যাটফর্ম থেকে ১১.৪৫ মিনিটের হাওড়া-ব্যান্ডেল লোকাল ছাড়বে। এমনকি ডিসপ্লে বোর্ডেও তা দেখানো হয়। 

    যথারীতি প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা ট্রেনে উঠে পড়েন নিত্যযাত্রীরা। কিন্তু ১১.৩৪ মিনিট নাগাদ আচমকা গার্ড ছাড়াই ট্রেনটি চলতে শুরু করে। আর তা দেখে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। এতটাই আতঙ্কিত হয়ে পড়েন যে কিছু যাত্রী ট্রেন থেকে প্ল্যাটফর্মে লাফিয়ে পড়েন। এমনকি মহিলা কামরা থেকে মারণ ঝাঁপ মারেন দুজন মহিলা যাত্রীও। এতে দুজনেই আহত হন। এরপর সকলের চিৎকার চ্যাঁচামেচির পর ট্রেনটি থামানো হয়। জানা যায় আসলে ওই ট্রেনটি কারশেডে যাচ্ছিল। 

    এহেন ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। সকলে রেলকেই দায়ী করতে থাকেন। যদিও পূর্ব রেলের আধিকারিকরা রেল যাত্রীদেরই কাঠগড়ায় তুলেছে। পূর্ব রেলের সিপিআরও কৌশিক মিত্র জানিয়েছেন, 'সাত নম্বর প্ল্যাটফর্মে যে ট্রেনটি দাঁড়িয়ে ছিল সেটি আদতে কারশেডে যাচ্ছিল। আর যাত্রীরা ভুল করে সেই ট্রেনেই উঠে পড়েন। ট্রেনের ডিসপ্লে বোর্ড লক্ষ্য না করায় এই বিপত্তি'। অন্যদিকে যাত্রীদের একাংশের অভিযোগ, রেলের ঘোষণা ও ডিসপ্লে বোর্ডে ভুল তথ্য দেওয়ার ফলে এই ঘটনা হয়। 

     

  • Link to this news (২৪ ঘন্টা)