• শিক্ষক-শিক্ষিকা বদলি নিয়ে বড় সিদ্ধান্ত কলকাতা হাই কোর্টের
    প্রতিদিন | ০৯ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: দীর্ঘদিন বন্ধ শিক্ষক-শিক্ষিকাদের বদলির আবেদন জানানোর পোর্টাল-উৎসশ্রী। যার ফলে বদলির প্রক্রিয়াও বন্ধ রয়েছে। বিপাকে বহু শিক্ষক-শিক্ষিকা। এবার তাঁদের মুশকিল আসান করল কলকাতা হাই কোর্ট। অফলাইনে বদলির আবেদনের আইনি বৈধতা রয়েছে। সোমবার শিক্ষক বদলি সংক্রান্ত এক মামলায় জানিয়ে দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা।

    থ্যালাসেমিয়া আক্রান্ত তামান্না বেগম নামে এক শিক্ষিকার বদলির আবেদন জানিয়েছিলেন। প্রায় তিন বছর উত্তর দিনাজপুরের প্রাথমিক স্কুলে কর্মরত। তাঁর মেয়েও শারীরিকভাবে অসুস্থ। এই কারণে নিজের জেলা বীরভূমে বদলি চেয়ে পর্ষদের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু খারিজ হয়ে যায় আবেদন। হাই কোর্টের দ্বারস্থ হন শিক্ষিকা।

    বিচারপতি মান্থা শিক্ষিকার আবেদন বিবেচনার নির্দেশ দিয়েছেন। এই শুনানিতেই তাঁর নির্দেশ, পর্ষদকে প্রাথমিকের সব বদলির আবেদন অফ লাইনে বিবেচনা করতে হবে। বিচারপতির নির্দেশ, এবার থেকে অফলাইনেও প্রাথমিকে শিক্ষকদের বদলির আবেদন জমা করা যাবে। আর আবেদন জমা পড়লে দপ্তরকে বিবেচনা করতে হবে। রাজ্যের উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকার যুক্তি দিয়ে আর শিক্ষক-শিক্ষিকা বদলি আটকে রাখা যাবে না। প্রসঙ্গত, আদালতের নির্দেশে ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর থেকে পোর্টাল বন্ধ থাকায় বদলি সমস্যার সমাধান হল বলে মনে করছেন আইনজীবীরা।
  • Link to this news (প্রতিদিন)