• বিপর্যস্ত উত্তরবঙ্গে সপ্তাহজুড়ে প্রবল বৃষ্টির পূ্র্বাভাস, কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
    প্রতিদিন | ০৯ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। ফুঁসছে একাধিক নদী। পরিস্থিতি সামাল দিতে হিমশিম দশা। এরই মাঝে আবারও দুর্যোগের পূ্র্বাভাস দিল হাওয়া অফিস। জানা গিয়েছে, সপ্তাহজুড়ে প্রবল বৃষ্টি হবে উত্তরবঙ্গে। অরুণাচল, অসম, মেঘালয়, সিকিমে প্রবল বর্ষণের সতর্কতা। জোড়া ফলায় দুর্ভোগ বাড়বে উত্তরবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

    হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহে বৃষ্টিতে ভাসবে উত্তরের জেলাগুলো। মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা। বৃষ্টির পরিমাণ হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং ও উত্তর দিনাজপুরে। বজ্রপাত ও সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা আরও বাড়ার আশঙ্কা। ফলে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আবার জারি করা হয়েছে। প্রবল বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলায়। যেখানে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হতে পারে মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে।

    টানা বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা। পার্বত্য এলাকায় ধস নামতে পারে। সড়ক বন্ধ হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। নদীর জলস্তর বাড়ার আশঙ্কা। নিচু এলাকা প্লাবিত হতে পারে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। কাঁচা বাড়ি ও কাঁচা বাঁধের ক্ষতি হতে পারে। শস্য চাষের ক্ষতি হওয়ার আশঙ্কা। উল্লেখ্য, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।
  • Link to this news (প্রতিদিন)