• নাসিক থেকে পেঁয়াজ কিনলে আপনারা কি কমিশন পান? নবান্নের বৈঠকে প্রশ্ন মমতার ...
    আজকাল | ১০ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: রাজ্যে উৎপাদিত 'সুখসাগর' পেঁয়াজ কেন বাজারে আনা হচ্ছে না? কেন নাসিক থেকে এত দাম দিয়ে পেঁয়াজ কেনা হচ্ছে? আপনারা কি কমিশন পান? সব্জির দাম নিয়ন্ত্রণে মঙ্গলবার নবান্নে এক বৈঠকে এই প্রশ্ন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৈঠকে পঞ্চায়েত, কৃষি, কৃষি বিপণন দপ্তরের মন্ত্রী, আধিকারিক ছাড়াও ছিলেন দপ্তরের পদস্থ আধিকারিকরা। মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, 'মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে প্রতি সাতদিন অন্তর বৈঠকে বসতে হবে এবং আমাকে রিপোর্ট দিতে হবে।' এই বৈঠকে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, রাজ্য পুলিশের ডিজি, কলকাতা পুলিশের কমিশনার ছাড়াও জেলা শাসক ও পুলিশ সুপারদেরও থাকতে নির্দেশ দিয়েছেন তিনি। তাঁর স্পষ্ট নির্দেশ, বাইরে থেকে না এনে স্থানীয় চাষীদের থেকেই পেঁয়াজ কিনতে হবে। বৈঠকে তিনি বুঝিয়ে দেন আগামী ১০ দিনের মধ্যে যেন সব্জির দামে লাগাম পরানো হয়।

    যেভাবে শাক, সব্জির মূল্য বৃদ্ধি হয়েছে তাতে লোকে বাজারে যেতে ভয় পাচ্ছেন বলেও জানান তিনি।

    এই বিষয়টি দেখতে ইতিমধ্যেই একটি টাস্কফোর্স গঠন করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এদিন সেই টাস্কফোর্সের কাজ নিয়েও তাঁর হতাশা ধরা পড়েছে। তিনি বলেন, 'মূল্যবৃদ্ধি রুখতে টাস্কফোর্স গঠন করেছিলাম। শেষ কবে তারা বৈঠকে বসেছে জানি না।'

    মুখ্যমন্ত্রীর অভিযোগ, বড় ব্যবসায়ীরা আলু হিমঘরে আটকে রেখেছে। বাজারে যাতে আলুর যোগান অব্যাহত থাকে সেবিষয়ে স্পষ্ট নির্দেশ মুখ্যমন্ত্রীর। একইসঙ্গে রাজ্যের প্রয়োজনীয় আলু যাতে বাইরে চলে না যায় সেজন্য সীমান্তে নজরদারি চালাতেও নির্দেশ দিয়েছেন তিনি। অসাধু ব্যবসায়ীদের প্রতি তাঁর মন্তব্য, 'কিছু লোক আছে তাদের বেশি লোভ হয়ে গিয়েছে।' কৃষি পণ্যের উৎপাদন এবং সেইসঙ্গে চাষীদের উন্নয়নের জন্য রাজ্য সরকারের নেওয়া একাধিক ব্যবস্থার উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, 'কৃষকরা দাম পাচ্ছেন না অথচ বিক্রি হচ্ছে বেশি দামে।' বৈঠকে বাজার এবং মজুতদারদের প্রতি নজরদারি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেইসঙ্গে তাঁর স্পষ্ট নির্দেশ, 'জেলাশাসক এবং পুলিশ সুপারদের সতর্ক করছি। কেউ যেন কোথাও টাকা না খায়।' মূল্যবৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকেও একহাত নিয়েছেন তিনি। নির্বাচনী বন্ডের টাকা তুলতেই সব্জির দাম বাড়িয়ে দেওয়া হয়েছে কিনা সেই প্রশ্নও তোলেন মমতা।

    এদিন অন্যান্য সব্জিও যাতে সংরক্ষণ করা যায় সেজন্য রাজ্যে 'মাল্টি পারপাস কোল্ড স্টোরেজ' তৈরির নির্দেশ দিয়েছেন তিনি।
  • Link to this news (আজকাল)