• বিধানসভা উপনির্বাচনের শুরুতেই হোঁচট, একের পর এক জায়গায় ইভিএম খারাপে সমস্যা
    হিন্দুস্তান টাইমস | ১০ জুলাই ২০২৪
  • আজ রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন চলছে। ভোটগ্রহণ হচ্ছে মানিকতলা, বাগদা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জে। শান্তিতে ভোট করাতে চার কেন্দ্রে মোতায়েন করা হয়েছে ৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তার মধ্যেই একের পর এক বুথে ইভিএম বিভ্রাট শুরু হয়েছে। ইভিএম খারাপের খবরে সমস্যা পড়েছেন ভোটাররা। লম্বা লাইনে সকাল থেকে দাঁড়িয়ে থাকতে হয়েছে। বৃষ্টির পূর্বাভাস থাকায় সকাল থেকে ভোট দিতে এসেছেন রায়গঞ্জের ভোটাররা নানা বুথে। ভোটগ্রহণ পর্বের শুরুতেই ভোট দিলেন রায়গঞ্জের তৃণমূল কংগ্রেস প্রার্থী কৃষ্ণ কল্যাণী। রায়গঞ্জ করোনেশন উচ্চ বিদ্যালয়ে ১৪১ নম্বর বুথে ভোট দেন তিনি। ভোট দিয়ে বেরিয়ে কৃষ্ণ বিরোধীদের বিরুদ্ধে ভয় দেখানোর অভিযোগ তুলেছেন।

    এদিকে একের পর এক জায়গা থেকে ইভিএম খারাপের অভিযোগ আসতে শুরু করেছে। তার মধ্যে নদিয়া দক্ষিণের হবিবপুর বিন পাড়া প্রাথমিক বিদ্যালয় একটি বুথে ইভিএম খারাপ থাকায় ভোটারদের লম্বা লাইনে দাঁড়াতে হয়েছে। মানিকতলা কেন্দ্রের ঘরবিবি লেনের বার্বিল্যান্ড স্কুলে মক পোলিংয়ের সময় ইভিএম লক হয়ে যায়। ফলে ভোট দিতে এসে ঠায় দাঁড়িয়ে থাকতে হয় ভোটারদের। মানিকতলা বিধানসভা কেন্দ্রের ২৭০ নম্বর বুথে ইভিএম খারাপ হয় সকালেই। ভোটগ্রহণ শুরু করা যায়নি। মক পোলের পর ইভিএম খারাপ দেখা দেয়। ইভিএম লক হয়ে গিয়েছে বলে খবর।

    অন্যদিকে একুশের বিধানসভা নির্বাচনে রানাঘাট, বাগদা, রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। আর মানিকতলায় তৃণমূল কংগ্রেস। কিন্তু বাগদা কেন্দ্রে জয়ী বিশ্বজিৎ দাস এবং রায়গঞ্জ কেন্দ্রে জয়ী কৃষ্ণ কল্যাণী পরে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। আবার বিজেপির টিকিটে রানাঘাটে জয়ী হওয়া মুকুটমণি অধিকারী লোকসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। এই তিনজনকেই লোকসভায় প্রার্থী করে তৃণমূল কংগ্রেস। বিশ্বজিৎ বনগাঁ, কৃষ্ণকল্যাণী রায়গঞ্জ এবং মুকুটমণি রানাঘাট কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হন। তিনজনেই পরাজিত হন। বিধায়ক পদ ছেড়ে দেওয়ায় উপনির্বাচন হচ্ছে।

    এছাড়া বাগদা বিধানসভার হেলেঞ্চা উচ্চ বালিকা বিদ্যালয়ের ১৩১ নম্বর বুথ থেকে ইভিএম সমস্যার খবর আসে। উপনির্বাচনের আগের রাতে রানাঘাট দক্ষিণের পায়রাডাঙায় বিজেপির পোলিং এজেন্ট শ্রাবন্তী দে’‌র বাড়িতে ভাঙচুরের অভিযোগ উঠেছে। নানা ঘটনায় ইতিমধ্যেই ২৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও মানিকতলায় তৃণমূল কংগ্রেস, বিজেপি এবং কংগ্রেস–বাম জোটের মধ্যে লড়াই হচ্ছে। শুধু বাগদা বিধানসভায় বাম–কংগ্রেস জোট গড়ে ওঠেনি। ফরওয়ার্ড ব্লক এবং কংগ্রেস ওই কেন্দ্রে পৃথক প্রার্থী দেওয়ায় চর্তুমুখী লড়াই হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)