• পাতালপথে জলযন্ত্রণা রোখাই বড় চ্যালেঞ্জ, বর্ষায় কী পদক্ষেপ কলকাতা মেট্রোর?
    প্রতিদিন | ১১ জুলাই ২০২৪
  • নব্যেন্দু হাজরা: ঘূর্ণিঝড় রেমালের দাপটে জল থইথই অবস্থা হয় কলকাতার। জলবন্দি হয়ে পড়ে পার্ক স্ট্রিট মেট্রো। তার ফলে দীর্ঘক্ষণ পরিষেবাও ব্যাহত হয়। ভোগান্তির শিকার হন যাতায়াতকারীরা। এবার বঙ্গে এসেছে বর্ষা। বৃষ্টির ঘাটতি থাকলেও, মাঝেমধ্যেই বর্ষার বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ। এই বর্ষায় যাতে জল থইথই দশা না হয়, তাই বিশেষ পদক্ষেপ কলকাতা মেট্রো কর্তৃপক্ষের।

    বুধবার কলকাতা মেট্রো রেলের তরফে একটি প্রেস বিবৃতিতে বর্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানানো হয়। জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডির নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থাপনা করা হচ্ছে বলেই ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। মেট্রো রেলের ইঞ্জিনিয়ার এবং কর্মীরা নিকাশির বিষয়ে বিশেষ নজরদারি চালাচ্ছেন। মেট্রোর টানেলের ভিতর সেন্ট্রাল ড্রেন পরিষ্কার করা হচ্ছে। সারফেস সেকশনের নালাগুলি পরিষ্কার রাখা হচ্ছে। পুরনো পাইপ রক্ষণাবেক্ষণও করা হচ্ছে। এত বন্দোবস্তের পরেও যদি জল জমে তা দ্রুত নিকাশির জন্য স্বয়ংক্রিয় পাম্পও তৈরি রাখা হচ্ছে।

    যে সমস্ত স্টেশনে পাতালপথের পরিবর্তে উপর দিয়ে মেট্রো যাতায়াত করে, সেখানে গাছের ডাল ছাঁটাই ঠিকমতো হচ্ছে কিনা, সেদিকে কর্মীদের নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া লিফট, এসকেলেটর রক্ষণারেক্ষণের ব্যবস্থা করতে হবে। বজ্রপাতের ক্ষেত্রে বিদ্যুৎ সরবরাহে যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে নজরদারি বাড়াতে হবে। এই সমস্ত আগাম সতর্কতামূলক পদক্ষেপের ফলেই বর্ষাতেও যাত্রীদের সুষ্ঠু পরিষেবা দেওয়া যাবে বলেই মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। পাতালপথে আমজনতার জলযন্ত্রণা রোধ করা যায় কিনা, সেটাই এখন দেখার।
  • Link to this news (প্রতিদিন)