• পার্বত্য এলাকায় ধসের সম্ভাবনা, বাংলা জুড়ে প্রবল বৃষ্টির সতর্কতা...
    ২৪ ঘন্টা | ১১ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা আরো একবার বাড়বে উত্তরে। ভারী থেকে অতি ভারী  এবং কোথাও কোথাও প্রবল বৃষ্টির সতর্কতা জারি।  প্রবল বৃষ্টি হতে পারে দার্জিলিং জলপাইগুড়ি আলিপুরদুয়ার জেলায়। 

    ★আজ বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী/প্রবল বৃষ্টির সতর্কতা থাকবে আলিপুরদুয়ার জেলায়।  এছাড়া দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি  কোচবিহার জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা।

    ★কাল শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং আলিপুরদুয়ার  জলপাইগুড়ি জেলাতে। কোচবিহার ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

    ★পরশু শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। আরো একবার দুর্যোগে দুর্ভোগ হতে পারে উত্তরবঙ্গে।

    ★পার্বত্য এলাকায় ধস নামতে পারে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে।

    ★নদীর জলস্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।

    ★ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। টেলি কমিউনিকেশন বিপর্যস্ত হতে পারে।

    ★কাঁচা বাড়ি ও কাঁচা বাঁধের ক্ষতি হতে পারে। শস্য চাষের ক্ষতি হওয়ার আশঙ্কা।

    দক্ষিণবঙ্গ

    ★আজ বৃহস্পতিবার থেকে পরশু শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস; সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে।

    সিস্টেম

    মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমীর, কোটা শিবপুরি ডালটনগঞ্জ হয়ে পুরুলিয়া কাঁথি পর্যন্ত বিস্তৃত। এরপর দক্ষিণ পূর্ব  দিকে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উত্তর প্রদেশ থেকে আসাম পর্যন্ত একে অক্ষরেখা রয়েছে যেটি বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে।

    গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত

    কুমারগ্রাম ১১০ মিলিমিটার। বারোবিষা ৯০ মিলিমিটার।

    কলকাতা

    আংশিক মেঘলা আকাশ। কিছু এলাকায় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। 

    পরিসংখ্যান

    রাতের তাপমাত্রা ২৮.৮ থেকে বেড়ে ২৯.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৩.৭ থেকে বেড়ে ৩৪.৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৫৮ শতাংশ এবং বেলা বাড়লে ৮৭ শতাংশ। পরশু এবং গতকাল অর্থাৎ পরপর দুদিন কোনো বৃষ্টি পায়নি কলকাতা।

     

  • Link to this news (২৪ ঘন্টা)