• আজ থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি! উত্তরে বাড়তে পারে দুর্ভোগ
    প্রতিদিন | ১১ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: লাগাতার বৃষ্টির জেরে দুর্ভোগে উত্তরবঙ্গবাসী। দক্ষিণে সেইভাবে বৃষ্টির দেখা নেই। বর্ষার খামখেয়ালিপনায় ভুগছে পশ্চিমবাংলা। তবে আজ বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে উত্তরবঙ্গে প্রবল বর্ষণের আশঙ্কা করা হচ্ছে। আগামী সপ্তাহের সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কিছুটা কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

    আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে  কোটা শিবপুরি ডালটনগঞ্জ হয়ে কাঁথি হয়ে বঙ্গোপসাগর পযর্ন্ত ছড়িয়ে পড়েছে। তার জেরেই বৃহস্পতিবার থেকে রাজ্যের বিভিন্ন জায়াগায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে (Nadia) বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদে (Murshidabad)। কলকাতাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipure Weather Office)। এদিন কলকাতার আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা হালকা মাঝারি বৃষ্টি। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই বলেই খবর। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও ভোগাবে সাধারণকে।

    অপরদিকে উত্তরবঙ্গের (North Bengal) উপরের পাঁচ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার প্রবল বর্ষণের সর্তকতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতিবার আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবারে দার্জিলিং আলিপুরদুয়ার জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহে সোমবার থেকে বৃষ্টি কিছুটা কমতে পারে উত্তরবঙ্গে।
  • Link to this news (প্রতিদিন)