• স্নাতকের প্রথম বর্ষের মেধা তালিকা প্রকাশ, বাদ ১ লক্ষ পড়ুয়া
    দৈনিক স্টেটসম্যান | ১৩ জুলাই ২০২৪
  • বাকি আরও দু’রাউন্ড কাউন্সেলিং

    নিজস্ব প্রতিনিধি: স্নাতক স্তরের প্রথম দফার মেধা তালিকা প্রকাশ করল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। শুক্রবার কেন্দ্রীয় অনলাইনের প্রথম দফার মেধা তালিকা প্রকাশ করেছে রাজ্য। তাতে বাদ পড়েছে ১ লক্ষেরও বেশি পড়ুয়া। অবশ্য আরও দু’রাউন্ডের মেধা তালিকা প্রকাশ করা এখনও বাকি রয়েছে। আশা করা হচ্ছে, কাউন্সেলিংয়ের বাকি রাউন্ডগুলোতে এই সংখ্যক পড়ুয়াদের আসন মিললেও মিলতে পারে। সেক্ষেত্রে সুযোগ এখনও রয়েছে। এই নিয়ে পর্যালোচনা করছেন উচ্চশিক্ষা দফতরের আধিকারিকরা।

    উচ্চশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এবারের মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫ লক্ষ ২৭ হাজার ৬৬৩ জন। তাঁদের মধ্যে প্রথম রাউন্ডে মেধাতালিকায় নাম এসেছে ৪ লক্ষ ২২ হাজার ২৪৫ জনের। সেক্ষেত্রে ১ লক্ষেরও বেশি পড়ুয়া কোনও কলেজেই আসন পাননি। অথচ এখনও দু’রাউন্ড কাউন্সেলিং করবে উচ্চশিক্ষা দফতর। সেক্ষেত্রে ১ লক্ষেরও বেশি পড়ুয়া বাকি দুই রাউন্ডে কলেজে আসন পাবেন কি না, তা নিয়ে পর্যালোচনা করছেন উচ্চশিক্ষা দফতরের আধিকারিকরা।

    এছাড়া এবারে নামকরা কলেজে আবেদনের হার সবচেয়ে বেশি ছিল। ফলে বেথুন, আশুতোষ, সিটি, জয়পুরিয়া–সহ কলকাতার একাধিক কলেজে একটি আসন পিছু ১০ জনের বেশি আবেদন করেছেন। কলকাতার মধ্যে গোয়েঙ্কা কলেজ অফ কমার্স অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ভর্তি হওয়ার জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। সেখানে মোট আসন সংখ্যার প্রায় ১৯ গুণ আবেদন জমা পড়েছে।

    প্রসঙ্গত, চলতি বছরে কেন্দ্রীয় অনলাইন পোর্টালের মাধ্যমে উচ্চমাধ্যমিক পাশ পড়ুয়াদের আবেদনপত্র গ্রহণ করা হয়েছিল। এই ‘সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল’ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর হাত ধরে চালু হয়েছিল। আগেই জানানো হয়েছিল যে, আগামী ১২ জুলাই প্রথম দফার মেধাতালিকা প্রকাশ করা হবে। আগামী ১৮ জুলাইয়ে ভর্তি প্রক্রিয়া শেষ হবে। তারপর আসন অনুযায়ী আবার দ্বিতীয় দফার ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

    তবে এখন এই পোর্টালের মাধ্যমে রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার প্রক্রিয়া চলছে। সেক্ষেত্রে রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়ে, ৪৬১টি সরাসরি সরকারি কলেজ এবং সরকার পোষিত কলেজ এই পোর্টালের আওতায় আছে।

    জানা গিয়েছে, রাজ্যের মোট ৪৮১টি কলেজ কেন্দ্রীয়ভাবে এই অনলাইন ভর্তি প্রক্রিয়ায় যুক্ত রয়েছে। সেখানে ৭২১৭টি কোর্সে ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১ জন ভর্তি হতে পারবেন। তবে এদিন প্রথম রাউন্ডে প্রায় ১ লক্ষেরও বেশি পড়ুয়া কলেজে আসন পেলেন না।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)