• ৬ দিন দিঘার সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা, আন্দোলনে নামছেন মৎস্যজীবীরা
    প্রতিদিন | ১৩ জুলাই ২০২৪
  • রঞ্জন মহাপাত্র, কাঁথি: ফের মৎস্যজীবীদের দিঘার সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা। এবার ৬ দিনের জন্য সমুদ্রে নামতে পারবেন না মৎস্যজীবীরা। না, কোনও নিম্নচাপ বা প্রাকৃতিক দুর্যোগ নয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) মিসাইল উৎক্ষেপণের ট্রায়ালের জন্য সমুদ্রে যেতে মানা করা হয়েছে।

    প্রথম দফায় ১৭ থেকে ১৯ তারিখ। দ্বিতীয় দফায় ২৪ থেকে ২৬ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের জলে নামতে বারণ করা হয়েছে। সকাল ৯ টা থেকে বিকাল ৪ টে পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।  নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

    এই নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার দিঘার মৎস্যজীবীদের সমুদ্রে নামার ক্ষেত্রে বারণ করা হল।  আগে একই কারণে গত ১৬ মে থকে ৩০ মে পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছিল।

    বার বার নিষেধাজ্ঞার জেরে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে মৎস্যজীবীদের। এবারও সেই একই অভিজ্ঞতার সম্মুখীন হতে হবে। এমনই আশঙ্কা করে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে মৎস্যজীবী সংগঠনগুলি। বৃহস্পতিবার জুনপুট ভূমিরক্ষা কমিটির পক্ষ থেকে জুনপুটর মতো জনবহুল এলাকায় মিসাইল উৎক্ষেপন কেন্দ্র বাতিলের দাবিতে কাঁথি ১ বিডিওর কাছে ডেপুটেশনও দেওয়া হয়।
  • Link to this news (প্রতিদিন)