• চার্চের জমিতে নির্মাণকাজে বাধা কাউন্সিলরের! বিতর্ক উঠতেই নোটিস দিল পুরসভা
    প্রতিদিন | ১৩ জুলাই ২০২৪
  • অভিরূপ দাস: ফের খাস কলকাতায় চার্চের জমিতে নির্মাণকাজে বাধা দেওয়ার অভিযোগ খোদ কাউন্সিলরের বিরুদ্ধে। চার্চের তরফে সমাধান চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছে ‘ডায়োসেস অফ ক্যালকাটা’ অর্থাৎ খ্রিস্টানদের একটি সংগঠন। এদিকে বিষয়টি নিয়ে জটিলতা বাড়ায় কলকাতা পুরসভার নজরে পড়েছে। ডিজি, বিল্ডিংয়ের তরফে জানানো হয়েছে, সেখানে বেআইনি নির্মাণের অভিযোগ পাওয়ায় নোটিস পাঠানো হয়েছে পুরসভার তরফে। তবে ঘটনাস্থলে তৃণমূল কাউন্সিলরের উপস্থিতিতে বিতর্ক তৈরি হয়েছে। ওই কাউন্সিলরের সেখানে উপস্থিত হওয়া উচিত হয়নি বলে অসন্তোষ প্রকাশ করেছেন খোদ মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

    জানা গিয়েছে, কলকাতা পুরসভার (KMC) ১২৩ নং ওয়ার্ড এলাকায় একটি চার্চের জমিতে নার্সিং কলেজের রক্ষণাবেক্ষনের কাজ চলছিল। অভিযোগ, সেই কাজে বাধা দেন তৃণমূল (TMC) কাউন্সিলর সুদীপ পোল্লে। আর তাতেই সমস্যা বেড়েছে। কাউন্সিলরের বাধায় কাজ থমকে গিয়েছে, তার সুরাহার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিল ‘ডায়োসেস অফ ক্যালকাটা’। কাউন্সিলরের বিরুদ্ধে কাজ আটকে দেওয়ার অভিযোগ জানিয়েছে ওই সংগঠন। এদিকে কাউন্সিলরের (Councilor) দাবি, তিনি জানতে পেরেছেন, চার্চের (Church) জমিতে বেআইনিভাবে নির্মাণকাজ চলছে। তাই তিনি বাধা দিয়েছেন। যদিও কাউন্সিলরের উপস্থিতি নিয়ে অসন্তুষ্ট মেয়র। তিনি এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ”সুদীপের ওখানে যাওয়া ঠিক হয়নি। বেআইনি নির্মাণ হচ্ছে বলে মনে হলে পুরসভায় অভিযোগ জানাতে পারত।”

    এদিকে, পুরসভার আবাসন বিভাগের ডিজির দাবি, চার্চের জমিতে ওই নির্মাণ বেআইনিভাবে হচ্ছিল। আগেও তা নিয়ে নোটিস দেওয়া হয়েছিল। কিন্তু নথিপত্র ঠিকমতো দেখাতে পারেননি কর্তৃপক্ষ। তাই আবারও নোটিস পাঠানো হয়েছে। ওখানে বেআইনিভাবে নির্মাণ (Illegal Construction) হচ্ছে। আমি তা জানতে পেরেই পদক্ষেপ নিয়েছি। তবে কাউন্সিলর কেন ওখানে গিয়েছেন, তিনি কী বলছেন, এসব আমি জানি না।” এমন অভিযোগও উঠেছে, পুরসভা এবং কাউন্সিলর ইচ্ছা করে চার্চের নির্মাণকাজে বাধা দিয়েছেন। তা শুনে ডিজি, বিল্ডিংয়ের বক্তব্য, যারা অভিযোগ তুলছে তারা প্রমাণ করে দেখাক। বাকি পদক্ষেপ পুরসভা নেবে। জমিদখল করে বেআইনি নির্মাণের অভিযোগে এই মুহূর্তে জর্জরিত পুরসভা, ভূমি দপ্তর। মুখ্যমন্ত্রী নিজে এনিয়ে বৈঠকে অত্যন্ত কঠোর পদক্ষেপ গ্রহণ করেছেন। এখন চার্চের জমিতে নির্মাণকাজে কাউন্সিলরের বাধাদানের অভিযোগ ঘিরে তা ফের নতুন মোড় নিল।
  • Link to this news (প্রতিদিন)