• খেতে বসতে অসুবিধা, নিঃশ্বাসের কষ্ট, রোগীর অস্ত্রোপচার করতে গিয়ে কপালে চোখ চিকিৎসকদের ...
    আজকাল | ১৪ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: শুতে বসতে অসুবিধা। খেলেই বমি। সঙ্গে শ্বাসকষ্ট। পরীক্ষা করে দেখা যায় বাঁদিকের লিভারে একটি ফুটবলের থেকেও বড় আকৃতির টিউমার তৈরি হয়েছে। অস্ত্রোপচারে বের করে আনা হল সেই টিউমার। ওজন করে দেখা গেল তার ওজন ৮ কেজির কাছাকাছি। গত শুক্রবার এই অস্ত্রোপচার হয় হাওড়ার জৈন হাসপাতালে। বেসরকারি প্রতিষ্ঠানে যথেষ্টই খরচসাপেক্ষ। কিন্তু রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী কার্ডে তা হল একেবারেই বিনামূল্যে। অস্ত্রোপচার করেছেন এসএসকেএম হাসপাতালের সার্জারি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডা. সিরাজ আহমেদ এবং তাঁর সহযোগীরা।

    এই প্রসঙ্গে ডা. সিরাজ জানিয়েছেন, এই ধরনের টিউমার ফের গজিয়ে ওঠার প্রবণতা থাকে। এক্ষেত্রে যার অস্ত্রোপচার হয়েছে তিনি একজন ষাটোর্ধ্ব মহিলা। বাড়ি ডুমুরজলায়। পাঁচ বছর আগে তাঁর পেট থেকে বেরিয়েছিল প্রায় তিন কেজি ওজনের একটি টিউমার। সেই অস্ত্রোপচার করা হয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালে।

    তিনি বলেন, 'এবারের টিউমারটি যথেষ্টই বড় ছিল এবং সেটা বাড়তে বাড়তে তলপেটে পৌঁছে যায়। দেখলে মনে হবে তিনি যমজ বাচ্চার মা হতে চলেছেন। উপসর্গ হিসেবে তিনি খেতে, বসতে এমনকী নিঃশ্বাস পর্যন্ত ঠিকঠাকভাবে নিতে পারছিলেন না। আমাদের কাছে যখন তাঁকে নিয়ে আসা হয় তখন আমরা আগে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল করে তারপর অস্ত্রোপচার করি। অস্ত্রোপচারে তাঁর বাঁদিকের লিভারের একটি বড় অংশ বাদ দিতে হয়েছে। রোগী স্থিতিশীল আছেন। এবার তাঁকে ছুটি দেওয়া হবে।'
  • Link to this news (আজকাল)