• গঙ্গার জলে দাপাচ্ছে ঘড়িয়াল, কুমির-আতঙ্ক স্নানের ঘাটে
    আজকাল | ১৪ জুলাই ২০২৪
  • মিল্টন সেন, হুগলি: গঙ্গায় নাকি কুমির ভেসে বেড়াচ্ছে! সম্প্রতি এই খবর হিন্দমোটর, কোন্নগড় এলাকায় বাসিন্দাদের মুখে মুখে ঘুরছে। বেশ আতঙ্কিত কোন্নগড় ফেরিঘাট সংলগ্ন অঞ্চলে বসবাসকারী মানুষজন। গঙ্গায় নামতে ভয় পাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। গত বেশ কিছুদিন ধরে টানা হুগলির কোন্নগর এবং হিন্দমোটর এলাকা সংলগ্ন গঙ্গার ঘাটে ভেসে বেড়াতে দেখা যাচ্ছে বেশ কিছু ঘড়িয়ালকে। যেটাকে দুর থেকে দেখে অনেকেই কুমির মনে করেছেন। কারণ ভেসে থাকার সময় তার দৈঘ্য দেখে বোঝার উপায় নেই। মুখে মুখে ছড়িয়েছে কুমির হলে ঘুরে বেড়ানোর কথা। আর যা নিয়ে আতঙ্ক ছড়িয়েছে আমজনতার মনে।

    অনেকেই আবার দাবি করছেন, তাঁরা গঙ্গায় একসঙ্গে দুটো কুমিরকে ঘুরে বেড়াতে দেখেছেন। দিন কয়েক আগে কোন্নগর ফেরিঘাটের এক নৌকা চালক তাঁর ফোনে ঘড়িয়াল ভেসে বেড়ানোর ভিডিও করেছেন। তাঁর দাবি, তিনি একবার একসঙ্গে দুটি কুমিরকে জলে ভাসতে দেখেছেন। এবং সেগুলি বেশ বড়। দৈর্ঘ্য কম করে দশ ফুট এর থেকেও বেশি। আর সেই ছবি দেখে তাঁর নৌকার যাত্রীদের চোখ কপালে উঠেছিল। তিনি জানিয়েছেন, বিগত কয়েক বছর ধরেই গঙ্গায় কুমিরের উপস্থিতি তাঁর নজরে পড়েছে। সম্প্রতি সেই উপদ্রব খুবই বেড়েছে গঙ্গায়।

    মানুষ এতটাই আতঙ্কিত যে তাঁরা গঙ্গায় স্নান করতে নামতে ভয় পাচ্ছেন। স্থানীয়দের অভিযোগ, অবিলম্বে বনদপ্তর কিছু একটা করুক। মানুষ রীতিমতো আতঙ্কিত। সকলের মনে ভয় সৃষ্টি হচ্ছে। প্রশাসন বা পুরসভাকে জানানো হয়েছে, কেউ কোনও পদক্ষেপ নিচ্ছে না। বনদপ্তর সূত্রে জানানো হয়েছে, আতঙ্কিত হওয়ার কিছুই নেই। ওগুলো কুমির নয় ঘড়িয়াল। ওরা বরাবরই গঙ্গায় থাকে, মানুষের কোনও ক্ষতি করে না। মাছ খাওয়ার জন্য ঘুরে বেড়ায়।

    ছবি পার্থ রাহা।
  • Link to this news (আজকাল)