• বাগদায় মানব পাচার! পুলিশের জালে দালাল-সহ ১০ বাংলাদেশি
    প্রতিদিন | ১৪ জুলাই ২০২৪
  • জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: ফের বাগদায় মানব পাচারের অভিযোগ। সীমান্তের গ্রামে লুকিয়ে থাকা ১৩ বাংলাদেশিকে গাছে বেঁধে পুলিশের হাতে তুলে দিলেন বাসিন্দারা। বাংলাদেশিদের গ্রামে এনে পাচারের অভিযোগে দুই স্থানীয় যুবককেও বেঁধে রেখে পুলিশে দিল ক্ষুব্ধ জনতা ৷ রবিবার সকালের এই ঘটনাকে কেন্দ্র করে বাগদা থানার নলডু গাড়ি গ্রামে ব্যাপক উত্তেজনা। ঘটনার পরে স্থানীয় দালাল তুহিন বালা ও তার সহযোগী আকাশের বাড়িতে তালাও লাগিয়ে দেন স্থানীয়রা।

    বাসিন্দারা জানান, এলাকায় গভীর রাতে বহিরাগতদের আনাগোনায় স্থানীয়দের মধ্যে অসন্তোষ ছিল। রবিবার সকালে স্থানীয় এক মহিলা প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার পাশে কলাবাগানের মধ্যে কয়েকজন মহিলাকে লুকিয়ে থাকতে দেখেন। খবর পেয়ে এলাকার লোকজন ঘটনাস্থলে পৌঁছে তাদের জেরা করতেই বাংলাদেশি পরিচয় সামনে আসে। এর পরই ক্ষুব্ধ জনতা অভিযুক্ত দালালের বাড়িতে গিয়ে আরও বাংলাদেশিদের খুঁজে পান।

    স্থানীয় বাসিন্দারা বাংলাদেশি ও দালালদের গাছে বেঁধে পুলিশে খবর দেয়। স্থানীয় যুবক শ্রীবাস বিশ্বাস বলেন, “এই বাংলাদেশিরা রণঘাট গ্রাম পঞ্চায়েতের সীমান্ত এলাকা দিয়ে বানেশ্বরপুর হয়ে এখানে আসে। তুহিনদের বাড়ি ও তার পাশের একটি বাড়ির ভিতরে বাংলাদেশিদের রাখার ব্যবস্থা রয়েছে। এভাবে বাংলাদেশিরা ভারতে ঢুকছে। আমাদের গ্রামে লুকিয়ে থাকছে। তাতে গ্রামে আতঙ্ক ছড়াচ্ছে।”

    বাসিন্দারা জানান, স্থানীয় যুবক তুহিন ও আকাশ দীর্ঘদিন ধরে এলাকায় বাংলাদেশিদের এনে ঘরে লুকিয়ে রেখে ভারতের বিভিন্ন রাজ্যে পাচার করছিল। তুহিন মোটা টাকার বিনিময়ে নকল পরিচয়পত্র তৈরি করে দিত সেই বাংলাদেশিদের। স্থানীয় পঞ্চায়েত সদস্য পূর্ণিমা মজুমদার বলেন, “সকালে আমরা খবর পেয়ে বাংলাদেশিদের আটকে রাখি। তুহিনের বিরুদ্ধে নকল পরিচয় পত্র তৈরির অভিযোগ রয়েছে। আমরা তাকে পুলিশের হাতে তুলে দিয়েছি।

    বিজেপি নেতা দেবদাস মণ্ডল বলেন, “গ্রামের মধ্যে কীভাবে বাংলাদেশিরা ঢুকছে? পুলিশ কাজ করছে না। তাই গ্রামের মানুষই বাংলাদেশিদের আটকে রেখে পুলিশকে খবর দিয়েছে। রাজ্য সরকারের জন্য সীমান্তের অনেক এলাকায় কাঁটাতার দেওয়া যায়নি। সেই এলাকা দিয়ে বিএসএফের চোখ এড়িয়ে অনুপ্রবেশ চলছে।” এই ঘটনায় বিএসএফের বিরুদ্ধে আঙুল তুলেছে শাসক দলের নেতা-কর্মীরা। তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলা সহ সভাপতি প্রসেনজিৎ ঘোষ বলেন, “বিএসএফের নজর এড়িয়ে কীভাবে বাংলাদেশিরা চোরাপথে যাতায়াত করছে। বিএসএফের গাফিলতিতেই সীমান্ত দিয়ে মানব পাচারের ঘটনা ঘটছে।”
  • Link to this news (প্রতিদিন)