• চা বাগানে ঘুরে বেড়াচ্ছিল ১২ ফুটের অজগর, ফ্যাক্টারিতে বেঁধে রাখলেন শ্রমিকেরা...
    আজকাল | ১৫ জুলাই ২০২৪
  • অতীশ সেন, ডুয়ার্স: চা বাগানে কাজ করছিলেন কর্মীরা। তার মাঝেই বিপত্তি। আচমকা দেখলেন, ঘুরে বেড়াচ্ছে ১২ ফুটের অজগর সাপ। তৎক্ষণাৎ তাকে ধরে ফ্যাক্টারিতে এনে বেঁধে রাখলেন শ্রমিকেরা। 

    ঘটনাটি ঘটেছে রবিবার দুপুরে নাগরাকাটা ব্লকের বামনডাঙ্গা চা বাগানে। জানা গিয়েছে, রবিবার চা শ্রমিকেরা বাগানের চোদ্দের বাইশ নম্বর সেকশনে চা পাতা তোলার কাজ করার সময় একটি বিরাট অজগরকে চা গাছের তলায় বসে থাকতে দেখেন। সাপ দেখে আতঙ্কিত শ্রমিকেরা ওই এলাকায় কাজ বন্ধ করে দেন। কিছুক্ষণ পর কয়েকজন শ্রমিক সাহস করে সাপটিকে ধরে ফ্যাক্টারিতে নিয়ে আসেন এবং দড়ি দিয়ে সেখানেই বেঁধে রেখে বনদপ্তরে খবর দেন। 

    জানা গিয়েছে সাপটি চা বাগানের যে এলাকায় ছিল, সেটিও তার স্বাভাবিক আবাসস্থলের মধ্যেই পড়ে। ফলে সেটিকে ধরে এনে বেঁধে রেখে রেসকিউ করে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করার প্রয়োজন ছিল না। সাপটিকে বিরক্ত না করে ওই এলাকা থেকে কিছুটা দূরে শ্রমিকেরা চলে এলেই সাপটি অন্যত্র সরে যেত।

    বন্যপ্রাণীদের বাঁচাতে অনেক সময়ে সাধারণ মানুষ অজান্তে কিংবা অতিউৎসাহী হয়ে এমন কিছু কাজ করে ফেলছেন, যা বন্য জন্তুদের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। এদিনের ঘটনাও তারই প্রকৃষ্ট উদাহরণ। অজগর সাপ ধরার খবর পেয়ে বনদপ্তরের খুনিয়া ওয়াইল্ড লাইফ স্কোয়াডের আধিকারিক ও কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে সাপটিকে উদ্ধার করে নিয়ে যান। ইন্ডিয়ান রক পাইথন প্রজাতির অজগরটি প্রায় ১২ ফুট লম্বা। সেটি সুস্থ থাকায় রবিবার বিকেলে সাপটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।
  • Link to this news (আজকাল)