• মাঝ জুলাইতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি
    প্রতিদিন | ১৫ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: রথের দিন দফায় দফায় বৃষ্টিতে ভিজেছিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। উলটো রথেও কি ভিজবে বাংলা, সে প্রশ্নই ঘুরপাক খাচ্ছে চতুর্দিকে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উলটো রথে বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টি চলবে। তবে দক্ষিণবঙ্গবাসীকে মাঝ জুলাইতে ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হবে। কারণ, মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে সরে গিয়েছে। তাই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও, ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

    হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোম ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ক্রমশ কমবে বৃষ্টি। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে দক্ষিণবঙ্গে। শুক্রবার থেকে ফের বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। আগামী ৭-১০ দিন শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দুর্যোগ থেকে মুক্তি পেতে পারেন উত্তরবঙ্গবাসী। তবে সোমবার দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তার পর ধীরে ধীরে কমবে বৃষ্টির পরিমাণ। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতেও।

    দেশজুড়ে মৌসুমী অক্ষরেখা সক্রিয়। রাজস্থান থেকে দিল্লির উপর দিয়ে একেবারে পূর্ব ভারত হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত সক্রিয় মৌসুমী অক্ষরেখা। আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র এবং কর্নাটকে। এছাড়া ওড়িশা, গুজরাট, তেলেঙ্গানা, কেরল এবং মাহেতে বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। বৃষ্টিতে ভিজতে পারে উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ও।
  • Link to this news (প্রতিদিন)