• দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভ্যাপসা গরমের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রাও
    আজ তক | ১৫ জুলাই ২০২৪
  • সক্রিয় মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের ওপর থেকে সরে গেছে। ফলে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। বাড়বে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

    উত্তরবঙ্গেও ক্রমশ বৃষ্টি কমবে। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। অতিবৃষ্টি ও প্রবল বৃষ্টি কমে যাওয়ায় সোমবার থেকে পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি উত্তরবঙ্গে। সোমবার দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে। মঙ্গলবার থেকে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে, তবে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

    দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার পর থেকে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হচ্ছে। এখনই ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মূর্শিদাবাদ ও নদিয়ার মতো জেলাগুলিতে শুধুমাত্র হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা শহরের মানুষের জন্য তেমন স্বস্তি বয়ে আনবে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় শহরের মানুষের মধ্যে আর্দ্রতাজনিত অস্বস্তি দেখা দেবে।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী সাত দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি বজায় থাকবে। ১৫টি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মূর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হবে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

     
  • Link to this news (আজ তক)