• নতুন করে তৈরি নিম্নচাপ! ২১ জুলাই কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তুমুল বৃষ্টির পূর্বাভাস...
    ২৪ ঘন্টা | ১৬ জুলাই ২০২৪
  • সন্দীপ প্রামাণিক: প্রতিবারই একুশে জুলাই থাকে বৃষ্টিস্নাত। এবারও তার অন্যথা হবে না। ২১ জুলাই কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিয়ে দিলেন আলিপুর আবহাওয়া দফতরের, প্রাদেশিক অধিকর্তা, সোমনাথ দত্ত। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের সব জেলার বেশিরভাগ অংশই বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির বেশি সম্ভাবনা থাকবে উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। ওড়িশা ও অন্ধপ্রদেশ উপকূলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার প্রভাবেই বৃষ্টি বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

    ঘূর্ণাবর্ত রয়েছে নাগাল্যান্ড ও গুজরাটে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড ওড়িশা সংলগ্ন এলাকায়।  মৌসুমী অক্ষরেখা সম্বলপুর ও পুরী হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত।পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ১৯ জুলাই শুক্রবার থেকেই নিম্নচাপ তৈরির সম্ভাবনা। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে এই নিম্ন চাপের প্রভাব সব থেকে বেশি থাকবে।

    দক্ষিণবঙ্গ

    সোমবার ও মঙ্গলবার দিন বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে দক্ষিণবঙ্গে। শুক্রবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উপকূলের জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ২১ জুলাই কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা। ওড়িশা ও অন্ধ্র উপকূলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা তার প্রভাবেই সপ্তাহান্তে বৃষ্টি বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

    উত্তরবঙ্গ

    সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তিন জেলায়। দার্জিলিং কালিম্পং ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরবঙ্গের সব জেলায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি সম্ভাবনা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে। মঙ্গলবার ভারী বৃষ্টি জলপাইগুড়ি জেলাতে। বজ্রবিদ্যুত্‍সহ বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি কোচবিহার মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গের জেলাগুলিতে সোমবার বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টিপাত। মঙ্গলবার থেকে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। তবে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)