• 'দামের তালিকা টাঙাতে হবে', ভবানীপুরের যদুবাবুর বাজারে অভিযান টাস্ক ফোর্সের!
    ২৪ ঘন্টা | ১৬ জুলাই ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: হাতে আর মাত্র ৩ দিন। স্রেফ কলকাতা নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের সর্বত্রই বাজারে অভিযানে নেমেছে টাস্ক ফোর্স। সঙ্গে এনফোর্সমেন্ট ব্রাঞ্চও। কিন্তু সবজির দম কমছে কই? প্রশ্ন ক্রেতাদের।

    স্বয়ং মুখ্যমন্ত্রী যে কেন্দ্রের বিধায়ক, সেই ভবানীপুরেই যদুবাবুর বাজার। শহরের অন্য বাজারগুলির তুলনায় এই বাজারে সমস্ত সবজির দামই গড়ে  ১০ থেকে ১৫ টাকা! কেন? এদিন যদুবাবুর বাজারে অভিযান চালায় টাস্ক ফোর্স। টাস্ক ফোর্স রবীন্দ্রনাথ কোলে বলেন, 'এরা বলছে, এখানে কোয়ালিটি ভালো, সেজন্য দাম বেশি। কিন্তু আমরা বলেছি, কোয়ালিটি ভালো সন্দেহ নেই। কিন্তু অন্য জায়গায় কোয়ালিটি খারাপ, তা তো নয়। দু'তিনটে দোকান আছে, যারা কোয়ালিটি জিনিস বিক্রি করে। আমরা বলেছি, দামের তালিকা ঢাঙাতে হবে। তাহলেই আর ঝামেলা থাকে না'।

    বাদ যায়নি নিউ মার্কেটের  সবজি বাজারও। সেখানকার বিক্রেতাদের কাছে টাস্ক ফোর্সের সদস্যরা জানতে চান, 'দামের তালিকা কোথায়? ক্রেতা এলে ঝোপ বুঝে কোপ মারেন'? সঙ্গে হুঁশিয়ারি, 'চলবে না ওসব। নিউ মার্কেট থানার ভিতরে ঢুকিয়ে দেবে'।

    নিউ মার্কেটে সবজির দর

    --

    শসা ৫০ টাকা 

    টম্যাটো ৬৫ টাকা

    কাঁচালঙ্কা ১০০ টাকা

    ভেন্ডি ৩৫ টাকা

    পটল ৪০

    বেগুন ৮০ থেকে ১০০ টাকা

    পিঁয়াজ ৫০ টাকা

    জ্যোতি আলু ৩৫ টাকা

    চন্দ্র মুখী ৪০ টাকা

    অভিযান চলছে জেলায় জেলায়ও। আজ, সোমবার সকালে জলপাইগুড়ি দিনবাজার এলাকায় সবজির পাইকারি বিক্রয়কেন্দ্রগুলি যান জেলাশাসক  শমা পারভিন। অসাধু সবজি ব্যবসায়ীদের নোটিশ দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। জেলাশাসক জানিয়েছেন, রাজ্য সরকারের সুফল বাংলা প্রকল্পে জেলায় বিভিন্ন প্রান্তে আলু বিক্রির ব্যবস্থা করা হয়েছে। 

    এদিকে পশ্চিম বর্ধমানের বাজারগুলিতে যখন অভিযান চলছে, তখন সবজির দাম পাঁচ থেকে দশ টাকা পর্যন্ত দাম কমিয়ে দিচ্ছেন খুচরো ব্যবসায়ীরা। কিন্তু পরের দিনই ফের বাজার অগ্নিমূল্য! এদিন মুর্শিদাবাদের বহরমপুরের বিভিন্ন বাজারের সবজির দম খতিয়ে দেখেন প্রশাসনিক আধিকারিকরা।

    এর আগে, মঙ্গলবার মূল্য়বৃদ্ধি নিয়ে বৈঠক হয় নবান্নে। সেই বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, 'টমেটো, করোলা, পটল এসবের দাম আকাশ ছোঁয়া। বাজারে যেতে মানুষ ভয় পাচ্ছে। আলুর দাম গত বছর এই সময় ছিল ২২ টাকা, কিন্তু এবারে হয়েছে ৩৫ টাকা। গত বছর এই সময় পেঁয়াজের দাম ছিল ৩৫ টাকা। রসুন আগেরবারের ছিল ২০০ টাকা এবার হয়েছে ২৮০ টাকা। বেগুন, গুন কি আমি জানিনা, আগেরবার ছিল ১২০ টাকা এখনো হচ্ছে ১৪০ টাকা। কাঁচা লঙ্কা আগে ছিল ৬০ টাকার এবার হয়েছে ৪৫ টাকা একটু কম হয়েছে। টমেটো গতবার ছিল একশো কুড়ি এখানে ৮০ এখন। পটল গতবার ছিল ৫৫, এবার হয়েছে ৩৫।' সঙ্গে কড়া নির্দেশ,  '১০ দিনের মধ্যে সবজির দাম কমাতে হবে'। সেই সময়সীমার আজ সোমবার ছিল সপ্তম দিন।

  • Link to this news (২৪ ঘন্টা)