• পঞ্চায়েত পরিচালনায় খামতি? সমাধানে একগুচ্ছ নির্দেশিকা জারি রাজ্য সরকারের
    প্রতিদিন | ১৬ জুলাই ২০২৪
  • নব্যেন্দু হাজরা: পঞ্চায়েত ব্যবস্থায় খামতি কোথায়? কোথায় আটকাচ্ছে তৃণমূলস্তরে সুচারুভাবে পরিষেবা প্রদান? বিষয়টি খতিয়ে দেখে ক্ষতে প্রলেপ দিতে বৈঠকে বসে রাজ্য পঞ্চায়েত দপ্তর। অভিযোগ, টাকা পেলেও খরচ করতে পারেনি একাধিক জেলা পরিষদ। এদিনের বৈঠক থেকে সেই বরাদ্দ খরচ নিয়ে কড়া নির্দেশ দিল প্রশাসন।

    অভিযোগ, পঞ্চদশ অর্থ কমিশনের অধিকাংশ বরাদ্দই খরচ হয়নি অনেক জায়গায়। এই পরিস্থিতি মোকাবিলার জন্য একাধিক নির্দেশিকা দিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। বলা হয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে ৭৫ শতাংশ টাকা খরচ করতে হবে। ১৫ দিনের মধ্যে করতে হবে গ্রামীণ টেন্ডার। এছাড়াও পঞ্চায়েত দপ্তরের স্পষ্ট নির্দেশিকা, টেন্ডার বা বরাত দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছে, সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই পদ্ধতির জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

    দপ্তরের আরও দাবি, টেন্ডার নিয়ে অনেকেরই স্বচ্ছ ধারণা নেই। এ বিষয়ে বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। ই-গ্রাম স্বরাজ পোর্টালের বিষয়েও প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। কোন প্রকল্পকে অগ্রাধিকার দেওয়া হবে সে ব্যাপারেও নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রকল্প বেছে নেওয়ার ক্ষেত্রেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। বিডিও-দেরও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)