• টিকিট কাটার ঝক্কি থেকে রেহাই! এবার এক কার্ডেই বাস-ট্রাম-ফেরিতে সফর?
    প্রতিদিন | ১৬ জুলাই ২০২৪
  • নব্যেন্দু হাজরা: বাস, ট্রাম, লঞ্চ,‌ একটি কার্ডেই সব!‌ বহুদিন ধরেই পরিকল্পনা ছিল। এবার তা বাস্তবায়িত করতে চলেছে রাজ্য পরিবহণ দপ্তর। ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ পদ্ধতি, যা শীঘ্রই চালু হয়ে গেলে সরকারি বাস, ট্রাম থেকে ফেরি—একটি কার্ডেই মেটানো যাবে ভাড়া। কলকাতার ট্রাম-বাস থেকে শিলিগুড়ি-দার্জিলিংয়ের সরকারি বাস। আবার দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বাস থেকে ফেরি–সব নিগমের গাড়ি-ভেসেলেই এই একটি কার্ড ব্যবহার করে টিকিট কাটা যাবে। সোমবার একথা জানান রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, ‘‘নতুন এই কার্ড চালু হলে যাত্রীদের খুবই সুবিধা হবে। খুচরোর সমস্যা মিটবে। সেই সঙ্গে টিকিট থেকে চুরিও আটকানো যাবে বাসে। বাস, ফেরি, ট্রাম সব পরিবহণেই এই এক কার্ড ব‌্যবহার করে যাত্রীরা যাতায়াত করতে পারবেন।’’

    নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার বিষয়টি নিয়ে অর্থ দপ্তরের সঙ্গে পরিবহণ দপ্তরের একটি বৈঠক রয়েছে। জানা গিয়েছে, মেট্রোর স্মার্ট কার্ডের মতোই একটি কার্ড দেওয়া হবে যাত্রীদের। সেই কার্ড নিয়ে বাস, ট্রাম এবং ফেরিতে উঠলে মেট্রোর মতোই কার্ডে থাকা ব্যালান্স থেকে নির্দিষ্ট ভাড়া কেটে নেওয়া হবে। ফলে লাইন দিয়ে টিকিট কাটার সমস্যা থেকে রেহাই পাবেন যাত্রীরা। পাশাপাশি মিটবে খুচরোর সমস্যাও।

    উল্লেখ্য, ইউরোপের বহু শহরে এক কার্ডেই সব গণপরিবহণে চড়া যায়। কাটা যায় ফ্যামিলি টিকিটও। যার সুবিধা হল, ট্রেন, ট্রাম, বাস সবকিছুতেই সারাদিন যতবার খুশি ব্যবহার করতে পারেন যাত্রীরা। কলকাতাতেও ওই ব্যবস্থা চালু হলে নিত্যযাত্রীদের সবকিছুর জন্য বার বার টিকিট কাটার সমস্যা থেকে রেহাই পাবেন। ডাব্লুবিটিসি, এসবিএসটিসি এবং এনবিএসটিসি সব নিগমেই এই কার্ড কাজ করবে।

    পরিবহণ দপ্তর সূত্রে খবর, ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ চালু করার পরিকল্পনা অনেকদিন আগেই হয়েছিল। কিন্তু কোনও না কোনও জটিলতায় তা বার বারই আটকে গিয়েছে। তবে এবার আর কোনও বাধা নেই। নবান্নের সবুজ সংকেত পাওয়া গিয়েছে বলেই খবর। এই কার্ড পরিবহণ দপ্তরই কোনও সংস্থাকে দিয়ে বানাবে। বর্তমানে ডাব্লুবিটিসি-তে এই কার্ড আছে। কিন্তু তা দিয়ে অন‌্য নিগমের বাসে বা ফেরিতে চড়া যায় না। যাদের এই কার্ড রয়েছে, ভবিষ‌্যতে তা জমা নিয়ে তাঁদের নতুন কার্ড দেওয়া হবে। মেট্রোর মতো রিচার্জে বাড়তি লাভও পেতে পারেন যাত্রীরা।
  • Link to this news (প্রতিদিন)