• সপ্তাহান্তে ঘনীভূত নিম্নচাপ, বৃষ্টিস্নাত একুশের সভা? কী বলছে হাওয়া অফিস?
    প্রতিদিন | ১৬ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: মাঝ জুলাইয়েও তেমন বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে। এই আক্ষেপের মধ্যেই অবশ্য মঙ্গলবার সকালে কলকাতা ও সংলগ্ন শহরতলিকে ভিজিয়ে দিয়ে গেল আচমকা ঝেঁপে আসা বৃষ্টি। তার পর অবশ্য চড়চড়িয়ে উঠল রোদ। বর্ষার রেশটুকু উধাও! কিন্তু এমন পরিস্থিতি বেশিদিন নয়। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, সপ্তাহান্তে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। যার জেরে দক্ষিণবঙ্গ বৃষ্টিতে ভিজবে। ২১ জুলাই, শহিদ দিবসেও তুমুল বৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে বৃষ্টির পরিমাণ কমে উত্তরবঙ্গে উন্নতি হবে আবহাওয়ার।

    হাওয়া অফিস (Alipore Weather Office) সূত্রে জানা গিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আগামী ১৯ জুলাই, শুক্রবার নাগাদ নিম্নচাপ (Depression) তৈরি হতে পারে। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ-ওড়িশা সংলগ্ন উপকূলে এই নিম্নচাপের প্রভাব সবথেকে বেশি থাকবে। মৌসুমী অক্ষরেখা সম্বলপুর ও পুরী হয়ে দক্ষিণ পূর্বদিকে এগিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে নাগাল্যান্ড ও গুজরাটে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ঝাড়খণ্ড-ওড়িশা সংলগ্ন এলাকায়।

    দক্ষিণবঙ্গে (South Bengal) রবিবার কলকাতা-সহ উপকূল ও উপকূল সংলগ্ন জেলা এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টি ও মেঘলা আকাশের পূর্বাভাস। মঙ্গলবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। তবে পরের কয়েকদিন ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে। শুক্রবার থেকে আবহাওয়ার আবার পরিবর্তন হবে। ফের বিক্ষিপ্ত বৃষ্টির (Rain) সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উপকূলের জেলা ? পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে। শনি ও রবিবার বৃষ্টি ক্রমশ বাড়বে।

    উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলির মধ্যে জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, মালদহ উত্তর, দক্ষিণ দিনাজপুরে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা কম। তবে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। কলকাতায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ৩৩.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য। বুধ ও বৃহস্পতিবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ (Humidity) বেশি থাকবে। বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
  • Link to this news (প্রতিদিন)