• জম্মু-কাশ্মীরের ডোডায় জঙ্গিদের সঙ্গে গুলি বিনিময়ে ৪ নিরাপত্তা রক্ষীর মৃত্যু
    দৈনিক স্টেটসম্যান | ১৬ জুলাই ২০২৪
  • শ্রীনগর, ১৬ জুলাই: ডোডা জেলায় সন্ত্রাসবাদীদের সঙ্গে গুলি বিনিময়ে ৪ সেনা জওয়ানের মৃত্যু। ঘটনায় প্রথমে তিনজন সেনা জওয়ানের মৃত্যু হয়। আহত হন আরও এক সেনা আধিকারিক। মঙ্গলবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁরও মৃত্যু হয়। গতকাল সোমবার রাতেই ডোডার ডেসা বনাঞ্চলে ভারী অস্ত্রধারী সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে জড়ান চার সেনা এবং একজন পুলিশ। ঘটনায় তাঁরা গুরুতর আহত হন। মঙ্গলবার সকালে তাঁদের চারজনের মৃত্যু হয়। সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও এক নিরাপত্তারক্ষী। এই গুলি বিনিময়ের ঘটনায় সেসব সেনা প্রাণ দিয়েছেন, তাঁরা হলেন ক্যাপ্টেন ব্রিজেশ থাপা, নায়েক ডি রাজেশ, সিপাই ব্রিজেন্দ্র এবং অজয়।

    এদিকে উপত্যকায় এখনও যৌথবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলছে। গত বেশ কিছুদিন ধরেই অশান্ত উপত্যকা। গত সপ্তাহে কাঠুয়াতে জঙ্গি হামলায় পাঁচজনের মৃত্যুর পর এটাই দ্বিতীয় বড় হামলা। জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জেলায় প্রবেশ করে হামলা চালাচ্ছে জঙ্গিরা।  সেই হামলার মোকাবিলায় সক্রিয় যৌথ বাহিনীর জওয়ানরা।   ঘটনার প্রতিক্রিয়ায় একজন প্রতিরক্ষা মুখপাত্র বলেন,”রাতে প্রায় ৯টার দিকে সন্ত্রাসবাদীদের মুখোমুখি হয় নিরাপত্তারক্ষীরা। জঙ্গিরা ভারী আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা করে। ঘটনার তাৎক্ষণিক রিপোর্ট, আমাদের সাহসী হৃদয়ে আঘাত হানে।”

    জানা গিয়েছে, সোমবার সন্ধ্যায় গোপন সূত্রে খবর পেয়ে গোটা উরারবারির দেশা জঙ্গলে জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু করে যৌথ বাহিনীর নিরাপত্তারক্ষীরা। রাষ্ট্রীয় রাইফেলস ও জম্মু-কাশ্মীর পুলিশের বিশেষ বাহিনীর সদস্যরা সেই অভিযানে অংশগ্রহণ করেন। জঙ্গিদের হদিশ মিলতেই শুরু হয়ে যায় লড়াই। প্রথমে নিরাপত্তা বাহিনীর জওয়ানরা গুলি চালাতে শুরু করে। বেগতিক বুঝে জঙ্গিরাও পাল্টা এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। সেই গুলিতে গুরুতর জখম হন পাঁচ জওয়ান। ঘটনার দায় স্বীকার করেছে কাশ্মীর টাইগার্স। পাকিস্তানের মদতপুষ্ট এই সংগঠনটি জইশ-ই-মহম্মদের শাখা সংগঠন বলে পরিচিত।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)