• কলকাতায় চলবে না পণ্যবাহী গাড়ি! মহরমের আগে নির্দেশিকা জারি পুলিসের..
    ২৪ ঘন্টা | ১৬ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: রাত পোহালেই দেশজুড়ে পালিত হবে মহরম। তাজিয়া ও  আনুষঙ্গিক প্রস্তুতির জন্য শহরে পণ্য়বাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করল কলকাতা পুলিস। ছাড় দেওয়া হল শুধুমাত্র অত্যাবশ্যকীয় পণ্য়ে। 

    ঘটনাটি ঠিক কী? ইসলামিক ক্যালেন্ডারে ৪ পবিত্র মাসের কথা বলা আছে। যার অন্যতম হল এই মহরম। এটিই ইসলামিক ক্য়ালেন্ডারের প্রথম মাস। এবছর মহরম পালিত হবে আগামিকাল, বুধবার। সেদিন জাতীয় ছুটি ঘোষণা করেছে কেন্দ্র।

    এদিকে মহরম উপলক্ষ্যে কলকাতায় বিভিন্ন জায়গায় বের হয় তাজিয়া। কলকাতা পুলিসের নির্দেশিকায় উল্লেখ, আজ মঙ্গলবার বিকেল ৪ টে থেকে বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত অত্যাবশ্যকীয় পণ্য় ছাড়া আর কোনও পণ্য়বাহী গাড়ি শহরে প্রবেশ বা চলাচল করতে পারবে না। এমনকী, প্রয়োজনে শহরের যেকোনও রাস্তায় তাত্‍ক্ষনিক নির্দেশিকা জারি করে আটক কিংবা ঘুরিয়ে দেওয়া হতে পারে গাড়ি।

    নির্দেশিকার আরও উল্লেখ, যে গাড়িগুলি কলকাতার একেবারে কাছে চলে আসবে, সেই গাড়িগুলিকে নিবেদিতা সেতু ও বিদ্যাসাগর সেতুর ধারে ট্রাফিক গার্ডে আটকে রাখা হবে। বৃহস্পতিবার ভোর ৫টার পর ফের গাড়িগুলি প্রবেশ করতে পারবে শহরে। তবে ওই গাড়িগুলিতে যদি পচনশীল বা  অত্যাবশ্যকীয় পণ্য় থাকে, সেক্ষেত্রে ছোট গাড়িতে করে সেই পণ্য প্রবেশ করানো হবে শহরে।

  • Link to this news (২৪ ঘন্টা)