• ১৮ বছরেই ইউটিউব দেখে বোমা তৈরিতে দক্ষ! জয়নগরে ধৃত তরুণের বয়ানে তাজ্জব পুলিশ
    প্রতিদিন | ১৬ জুলাই ২০২৪
  • দেবব্রত মণ্ডল, বারুইপুর: বোমা তৈরির ছোটখাটো একটা ল্যাবরেটরি! দক্ষিণ ২৪ পরগনায় নিজের বাড়িতে বসেই বোমা তৈরি করছিল বছর আঠেরোর যুবক। বোমা, বোমার মশলা-সহ হাতেনাতে গ্রেপ্তার হল প্রবীর চট্টোপাধ্যায়। পুলিশি জেরায় সে জানিয়েছে, ইউটিউব দেখে দেখেই বোমা তৈরি করা শিখেছিল। কিন্তু কী উদ্দেশে সে বোমা তৈরির প্রশিক্ষণ নিচ্ছিল, তার তদন্তে নেমেছে পুলিশ।

    জয়নগর (Jaynagar) থানা এলাকার তিলিপাড়ার ঘটনা। শনিবার রাতে গোপন সূত্রে পুলিশ খবর পায়, এখানে বোমা তৈরি হচ্ছে। অভিযান চালিয়ে প্রথমে জয়নগর-মজিলপুর পুরসভার ৭ নম্বর ওয়ার্ড এলাকা থেকে উদ্ধার হয় তিনটি তাজা বোমা (Bomb)। এর পর সেখানকারই এক বাড়ি থেকে প্রবীর চট্টোপাধ্যায় নামে বছর ১৮-র যুবককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, প্রবীরের বাড়ির সামনের রাস্তা থেকেই বোমাগুলি পাওয়া গিয়েছিল। এর পর তার বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর বোমার মশলা উদ্ধার হয়।

    পুলিশ সূত্রে আরও খবর, প্রবীরকে জেরা করে জানা গিয়েছে, বোমা তৈরি সে শিখেছিল ইউটিউব (YouTube) দেখে। সারাদিন মোবাইল (Mobile)ঘাঁটার অভ্যেস রয়েছে তার। জয়নগর থানার ভারপ্রাপ্ত আধিকারিক পার্থসারথি পাল জানিয়েছেন, পরিবারের লোকজনকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, প্রবীর এমনিতে শান্ত স্বভাবের, চুপচাপ। সারাদিন নিজের ঘরে বসে মোবাইলে বুঁদ হয়ে থাকত। কেউ তার ঘরে ঢুকলে বিরক্ত হতো। বেশিক্ষণ কাউকে নিজের ঘরে থাকতে দিত না। সম্প্রতি এলাকার কয়েকজন যুবকের সঙ্গে প্রবীরের ঝামেলা বেঁধেছিল। তাদের শায়েস্তা করার জন্যই বোমা বানানোর উদ্যোগ নেয় সে।

    পুলিশের জেরায় সে স্বীকার করেছে, ইউটিউব দেখে বোমা বানানো শেখার পর প্রয়োজনীয় কাঁচামাল (Raw meterials) জোগাড় করে। তার পর বোমা বানিয়ে মাঝরাতে এলাকার এক ফাঁকা জায়গায় পরীক্ষামূলকভাবে বিস্ফোরণ ঘটায়। সেই শব্দেই বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। পুলিশে খবর দেওয়া হলে এমন চাঞ্চল্যকর ঘটনা প্রকাশ্যে আসে। তবে প্রবীর কোথা থেকে মশলা ও সরঞ্জাম জোগাড় করা হলো, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান জয়নগর থানার আধিকারিক।
  • Link to this news (প্রতিদিন)