• আগে অন্য বোর্ডে রেজিস্ট্রেশন পড়ুয়ার? নতুন করে নথিভুক্তিকরণে ‘না’ পর্ষদের
    প্রতিদিন | ১৬ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: অন্য বোর্ডে রেজিস্টার করা রয়েছে এমন পড়ুয়াদের রেজিস্ট্রেশনের জন্য অনুমতি দেওয়া হবে না। নবম শ্রেণির অনলাইন রেজিস্ট্রেশনের বিস্তারিত নির্দেশিকায় সে কথা জানাল মধ্যশিক্ষা পর্ষদ। বলা হয়েছে, এরকম কোনও ঘটনা পর্ষদের নজরে এলে স্কুল ও ঘটনার সঙ্গে যুক্ত পড়ুয়াদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

    ২০২৪ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে পাঠরত ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশন হবে অনলাইনে। এই ছাত্রছাত্রীরাই ২০২৬ সালের মাধ্যমিক পরীক্ষার্থী। তার জন্য সোমবার সকাল ১১টা থেকেই পোর্টাল চালু করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। দেওয়া হয়েছে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া কীভাবে পরিচালিত হবে, তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা। যা অনুসরণ করে আগামী ৩১ আগস্ট মধ্যরাত পর্যন্ত পোর্টালের মাধ্যমে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে জমা করতে হবে অধীনস্ত স্কুলগুলিকে। নির্দেশিকা অনুযায়ী, নবমের ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশনের সময় তাদের নামের আগে ‘মিস্টার’, ‘মিসেস’-এর মতো সম্বোধনগুলি ব্যবহার করা যাবে না। মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য পড়ুয়ার বয়সসীমা কী হবে, তা-ও জানিয়ে দিয়েছে পর্ষদ।

    বলা হয়েছে, ২০১১ সালের ৩১ অক্টোবরে বা তার আগে জন্ম হওয়া পড়ুয়ারাই ২০২৬ সালের মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তাই যে পড়ুয়াদের জন্মতারিখ নির্ধারিত ওই দিনের পরে, তাদের নাম রেজিস্ট্রেশনের জন্য পাঠাতে না বলা হয়েছে স্কুলগুলিকে। তবে, কম বয়সীদের ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতির কাছে ‘বিশেষ অনুমতি’ চেয়ে আবেদন জানানো যাবে। সার্বিকভাবে কীভাবে অনলাইনে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে, তার জন্য একটি ভিডিও টিউটোরিয়াল আপলোড করা হয়েছে পোর্টালে।
  • Link to this news (প্রতিদিন)