• রাজ্যপালের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য নয়! মুখ্যমন্ত্রীকে বলল কলকাতা হাই কোর্ট
    প্রতিদিন | ১৭ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: রাজ্যপাল সি ভি আনন্দ বোস সম্পর্কে আপাতত কোনও অবমাননাকর বা ভ্রান্তিমূলক মন্তব্য করা চলবে না। অন্তর্বর্তী নির্দেশে জানিয়ে দিল কলকাতা হাই কোর্টের বিচারপতি কৃষ্ণা রাও। ১৪ আগস্ট পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে। মামলার পরবর্তী শুনানি ওই দিনই। 

    উপনির্বাচনে জিতে আসা দুই বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ (Oath Ceremony) নিয়ে কার্যত নজিরবিহীন দ্বন্দ্ব তৈরি হয়েছিল আইনসভা ও রাজ্যের সাংবিধানিক প্রধানের কার্যালয়ের মধ্যে। এর মধ্যেই  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মানহানির মামলা করেন খোদ রাজ্যপাল। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করতে চান বলে আগেই জানিয়েছিলেন তিনি। দিল্লিতে (New Delhi) কেন্দ্রীয় আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর হাই কোর্টে সেই মামলা দায়ের করেন বোস। এদিন সেই মামলায় অন্তর্বর্তী নির্দেশ দিলেন বিচারপতি।  

    বিচারপতির পর্যবেক্ষণ, মামলাকারীর দাবি, বেশ কিছু মন্তব্যে তাঁর মর্যাদা ক্ষুন্ন হয়েছে। এধরনের মন্তব্য থেকে বিরত থাকা উচিত। সঙ্গে তাঁর সংযোজন, এই পর্যায়ে অন্তর্বর্তীকালীন আদেশ মঞ্জুর না হলে মামলাকারীর বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করার বিষয়টিকে উৎসাহ দেওয়া হবে। এই প্রেক্ষিতে হাই কোর্টের নির্দেশ, ১৪ আগস্ট পর্যন্ত প্রকাশ্যে বা কোনও সোশাল মিডিয়ায় রাজ্যপালের বিরুদ্ধে কোনও অবমাননাকর বা ভ্রান্ত মন্তব্য করা চলবে না। পরবর্তী শুনানি ১৪ আগস্ট। 
  • Link to this news (প্রতিদিন)