• ২১ জুলাইয়ের সভা মাটি করবে না তো বৃষ্টি? জেনে নিন কী বলছে হাওয়া অফিস
    প্রতিদিন | ১৭ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: বেশ কয়েকদিন ধরেই বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি চলছে। এদিকে ক্যালেন্ডার বলছে, এগিয়ে আসছে ২১ জুলাই। ধর্মতলায় শুরু হয়েছে মঞ্চ তৈরির কাজ। কিন্তু ওইদিন কেমন থাকবে আবহাওয়া? বৃষ্টি মাটি করবে না তো সভা? সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সকলের মনে। উত্তর দিল হাওয়া অফিস। জানানো হয়েছে, ওই দিন কলকাতা-সহ সমস্ত জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

    হাওয়া অফিস সূত্রে খবর, ১৯ জুলাই শুক্রবার নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। নিম্নচাপ তৈরি হবে উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাব বাড়বে। এর প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের প্রভাবে ১৯ জুলাই থেকে আবহাওয়া বদলাবে বাংলার। উপকূলের জেলাগুলিতে ভারীবৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। শুক্রবার থেকে কলকাতার আবহাওয়াতেও বদল দেখা যাবে। শনিবার কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। একুশে জুলাই দিনভর মেঘলা থাকবে আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

    উল্লেখ্য, দেশজুড়ে মৌসুমী অক্ষরেখা সক্রিয়। রাজস্থান থেকে দিল্লি উপর দিয়ে একেবারে পূর্ব ভারত হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। প্রবল বৃষ্টির আশঙ্কা কঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র এবং কর্ণাটক এলাকায়। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ওড়িশায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, তামিলনাড়ু ও পন্ডিচেরি এলাকায়।
  • Link to this news (প্রতিদিন)