• আর ‘সব কা সাথ’ নয়! হিন্দুত্বের পথে হেঁটে সংখ্যালঘু মোর্চা তুলে দেওয়ার ডাক শুভেন্দুর
    প্রতিদিন | ১৭ জুলাই ২০২৪
  • রূপায়ণ গঙ্গোপাধ্যায়: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্লোগান তুলেছেন, ‘সব কা সাথ, সব কা বিকাশ’। অথচ সেই স্লোগানই বাদ দেওয়ার ডাক দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নির্বাচনে ভরাডুবির ‘হতাশা’য় তাঁর দাবি, “সব কা সাথ, সব কা বিকাশ আর বলব না। বলব, যো হামারি সাথ হাম উনকা সাথ।” একইসঙ্গে তাঁর দাবি, তুলে দেওয়া হোক বিজেপির সংখ্যালঘু মোর্চা। অর্থাৎ রাজ্য বিজেপি পুরোপুরি মেরুকরণের পথে হাঁটবে, পরোক্ষে তা বুঝিয়ে দিলেন বিরোধী দলনেতা। তবে তাঁর এহেন মন্তব্য নিয়ে দলের অন্দরেই জলঘোলা শুরু হয়েছে। যদিও পুরো  বিষয়টি নিয়ে পরে সাফাই দেন শুভেন্দু। 

    বুধবার সায়েন্স সিটিতে রাজ্য বিজেপির বর্ধিত কর্মসমিতির বৈঠক ছিল। সেখানে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী মনোহরলাল খট্টর। প্রথমে রাজনাথ সিংয়ের উপস্থিত থাকার কথা ছিল। তিনি অসুস্থ থাকায় তাঁর প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন খট্টর। ছিলেন প্রাক্তন ও বর্তমান রাজ্য সভাপতিরা। ছিলেন দলের নেতা-কর্মীরাও। তাঁদের সামনেই এই মন্তব্য করেন তিনি। ঠিক কী বলেছেন শুভেন্দু?

    তাঁর কথায়, “আমিও বলেছি রাষ্ট্রবাদী মুসলিম। আপনারাও বলেছেন, সব কা সাথ, সব কা বিকাশ। আর বলব না।” এর পর আবার সুর চড়িয়ে শুভেন্দুর বার্তা, “বলব, হামারি সাথ হাম উনকা সাথ। সব কা সাথ, সব কা বিকাশ। বন্ধ করো।” শেষে সংযোজন, “সংখ্যালঘু মোর্চা তুলে দাও।” কেন তিনি এহেন মন্তব্য করলেন? ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, “সংখ্যালঘু ভোট ব্যাংকের দখল নিয়েছে তৃণমূল। মেরুকরণ বুমেরাং হয়েছে বিজেপিতে। তাই বলতে হল সংখ্যালঘু মোর্চা তুলে দাও।” স্বাভাবিকভাবেই তাঁর এহেন মন্তব্য ঘিরে দলের অন্দরেই জলঘোলা শুরু হয়। 

    প্রসঙ্গত, কেন্দ্রে বিজেপির স্লোগান ছিল, সব কা সাথ, সব কা বিকাশ। সকলকে নিয়ে চলার  বার্তা দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী। এদিন তাঁর সেই বার্তার বিপরীতধর্মী মন্তব্য করলেন শুভেন্দু। এপ্রসঙ্গে বিজেপির সংখ্যালঘু মোর্চার রাজ্য সভাপতি চার্লস নন্দী বলেন, “এটা শুভেন্দুদার ব্যক্তিগত মত হতে পারে। দলের মত নয়। মোদিজির নেতৃতে সব কা সাথ, সব কা বিকাশ স্লোগানে আমরা কাজ করছি। এই পার্টি লাইন থেকে সরছি না। একাত্ম মানববাদ সর্বস্পর্শী সর্বমর্মীর কথা বলেছে। শুভেন্দু অধিকারীর বক্তব্যের সঙ্গে একমত নয়। ভোটের জন্য নয়,পিছিয়ে পড়া মুসলিমদের কাছে সেবার জন্য যেতে বলেছেন মোদিজি।”

    পরে  চাপে পড়ে নিজের মন্তব্যের প্রেক্ষিতে সাফাই দিয়েছেন শুভেন্দু। বলেন, “প্রধানমন্ত্রী ও ভারত সরকারের স্লোগান সবসময় সবাইকে নিয়ে চলা এবং সবকা সাথ শব্দ বিকাশ সবকা বিশ্বাস এটাই NDA সরকারের স্লোগান । এটা নিয়ে কোনও দ্বিমত নেই। রাজনীতি দৃষ্টিকোণ থেকে বলেছি এর সঙ্গে ভারত সরকারের ডেভলপমেন্ট এর কাজের কোনও সম্পর্ক নেই। আমাদের সরকারের যে স্লোগান সবকা সাথ সাবকা বিকাশ সেটা তেমনি আছে। রাজনৈতিক কর্মসূচি ছিল যেহেতু এটা তাই আমি আমার বক্তব্য বলেছি। এর সঙ্গে প্রধানমন্ত্রীর স্লোগান কে মেলাবেন না দয়া করে। শেষ লোকসভা নির্বাচনের অভিজ্ঞতা থেকে আমি এ কথা বলেছি। এক্স হ্যান্ডেলে লেখেন, ‘যারা দেশ ও রাজ্যের স্বার্থে কাজ করে আমি তাঁদের পাশে থাকার কথা বলেছিল। যারা রাষ্ট্র ও রাজ্য বিরোধী, তাঁদের চিহ্নিত করার কথা বলেছি।’ সবমিলিয়ে রাজ্যের কর্মসমিতিতে মন্তব্যের জেরে চাপে রাজ্যের বিরোধী দলনেতা। 
  • Link to this news (প্রতিদিন)