• কোহিতুর থেকে লক্ষ্মণভোগ, মুর্শিদাবাদে ‘আম উৎসবে’ ভিড় আমজনতার
    প্রতিদিন | ১৮ জুলাই ২০২৪
  • শাহজাদ হোসেন, জঙ্গিপুর: আমের জন্য বিখ্যাত মুর্শিদাবাদ জেলা। বলা হয় আমের জেলা। এই আমকে কেন্দ্র করে কর্মসংস্থান গড়ে তোলা, পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে আম চাষের উৎসাহ দেওয়ার জন্য মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে ‘মুর্শিদাবাদ আম উৎসব।’ রঘুনাথগঞ্জের ৪২ নম্বর রাজপুত বাহুরা প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনায় অনুষ্ঠিত হয় এই আম উৎসব। 

    এদিন উৎসবের সূচনা করেন বিদ্যুৎ দপ্তরের প্রতিমন্ত্রী আখরুজ্জামান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রঘুনাথগঞ্জ পূর্ব চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক স্বপেন্দু বিশ্বাস। আম উৎসবে কোহিতুর, হিমসাগর, ল্যাঙড়া, গোবিন্দভোগ, লক্ষ্মণভোগ, উমাপাহাড়ি, ফজলি-সহ মোট ২৫টি প্রজাতির আমের প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছিল। এছাড়া ২৫টি প্রজাতির আমের বিভিন্ন খাবারের স্টলের ব্যবস্থা করেছিলেন স্থানীয় আমচাষিরা। তার মধ্যে অন্যতম ছিল আম দই, জ্যাম, আমসত্ত্ব থেকে আমচুর ও আচার। ছাত্রছাত্রীরা আমের উপর অঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

    স্কুলের প্রধান শিক্ষিক মইদুল ইসলাম জানান, ‘‘আমের জন্য আমাদের মুর্শিদাবাদ জেলা বিখ্যাত। আম হল জাতীয় ফল। আম উৎসবের মাধ্যমে পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে যথাযথ তথ্য তুলে ধরার চেষ্টা হয়েছে। বিভিন্ন প্রজাতির আম সম্পর্কে জ্ঞান অর্জন, আম থেকে কী কী খাবার তৈরি করা যায়, আমের মধ্যে কী কী পুষ্টি পাওয়া যায় এবং আম থেকে কীভাবে কর্মসংস্থান হতে পারে সে সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য এই উৎসবের আয়োজন করা হয়েছে।” জানা গিয়েছে, স্থানীয় চাষিদের উৎসাহ প্রদানের জন্য বিদ্যালয়ের তরফ থেকে এদিন সংবর্ধনা জানানো হয়। স্কুলের পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে জাতীয় ফল আমের খুঁটিনাটি দিক তুলে ধরার এই অভিনব কৌশলের ভূয়সী প্রশংসা করেন মন্ত্রী আখরুজ্জামান।
  • Link to this news (প্রতিদিন)