• মুম্বইয়ের পর দিল্লি, নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে যাচ্ছেন মমতা...
    আজকাল | ১৮ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: সদ্য মুম্বাইতে অনন্ত অম্বানির বিয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে কলকাতায় ফিরেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুম্বই গিয়ে অখিলেশ যাদব এবং উদ্ধব ঠাকরের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। আর চলতি মাসেই ফের দিল্লি সফরে রওনা দিচ্ছেন তিনি। জানা গিয়েছে, জুলাইয়ের শেষে দিল্লিতে নাতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠক হতে পারে। আগামী ২৭ জুলাই সেই বৈঠকে যোগ দিতে পারেন মমতা। এর আগেও একাধিকবার নীতি আয়োগের বৈঠক হয়েছে। সেই বৈঠকে মমতা নিজে না গিয়ে অমিত মিত্রকে পাঠিয়েছেন। কোনোবার পুরোপুরি এড়িয়ে গিয়েছেন বৈঠক। তৃণমূল সুপ্রিমোর অভিযোগ, নীতি আয়োগের বৈঠকে শোনা হয়না বাংলার কথা। রাজ্যের সুবিধা, অসুবিধার প্রতি কর্ণপাত করা হয় না নীতি আয়োগ কমিটির তরফে।

    এবার লোকসভা নির্বাচনের আগে রাজ্যের প্রতি কেন্দ্রের বকেয়া টাকা নিয়ে মোদি সরকারকে একাধিকবার আক্রমণ করেছিল তৃণমূল। শেষ পর্যন্ত আবাস যোজনার বকেয়া টাকা রাজ্যের কোষাগার থেকে দিয়েছিলেন মমতা। সূত্রের খবর, এবার নীতি আয়োগের বৈঠকে ফের এই প্রসঙ্গ তুলতে পারেন মমতা। যাতে করে রাজ্যের বকেয়া টাকার সমস্যা মেটানো যায়। আগের দুইবারের চেয়ে এবার সংসদেও বিরোধীদের সংখ্যা অনেক বেশি। মোদি সরকার ক্ষমতায় এলেও এবার কেন্দ্রীয় সরকার তুলনামূলক দুর্বল বলে মনে করছে রাজনৈতিক মহল। এই অবস্থায় কেন্দ্রের ওপর যদি চাপ সৃষ্টি করা যায় তাহলে রাজ্যের বকেয়া টাকার সমস্যা মিটতে পারে। সে কারণেই মুখ্যমন্ত্রী নিজে যাচ্ছেন গভর্নিং কাউন্সিলের বৈঠকে যোগ দিতে।

    নীতি আয়োগের বৈঠকের আগে ২৩ জুলাই বাজেট পেশ করা হবে সংসদে। পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট পেশের পর পরিস্থিতি বুঝে কেন্দ্রের ওপর চার সৃষ্টি করতে পারে বিরোধী দলগুলি। তবে দিল্লি সফরে গেলে মমতার কিছু না কিছু রাজনৈতিক কারণও থাকে। দলের সাংসদদের সঙ্গে দেখা করেন তিনি। ইন্ডিয়া জোটের অন্যান্য নেতাদের সঙ্গেও দেখা করার সম্ভাবনা থাকতে পারে। তবে এই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি। নীতি আয়োগের বৈঠকের আগে ২১ জুলাই শহিদ সমাবেশেও বক্তব্য রাখার কথা রয়েছে মমতার। ধর্মতলা থেকে তিনি বক্তব্য রাখেন সেদিকেও নজর থাকবে সকলের।
  • Link to this news (আজকাল)