• অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে মুরগি সাপ্লাই, এই সুযোগে দাম বাড়াচ্ছেন বিক্রেতারা
    আজ তক | ১৮ জুলাই ২০২৪
  • আজ, বৃহস্পতিবার রাত থেকে মুরগির গাড়ি না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন ট্রেডার্সরা। যেকারণে মুরগির যোগানে ব্যাপক ঘাটতির আশঙ্কা তৈরি হয়েছে। ঘটনার সূত্রপাত ১১ই জুলাই রাতে। অভিযোগ, পশ্চিম মেদিনীপুরের বেলদা থানা এলাকায় একটি মুরগির গাড়ি আটক করে পুলিশ। বৈধ নথি থাকা সত্ত্বেও গাড়ি আটকে রাখা হয় এবং চালককে হেনস্থা করা হয়। 'তোলার' দাবিতে চালককে টাকা দিতে বললে তিনি অস্বীকার করেন। এরপর, কর্তব্যরত পুলিশ আধিকারিকরা চালককে টর্চ দিয়ে মাথায় আঘাত করে। আহত অবস্থায় চালককে হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার প্রতিবাদে, অনির্দিষ্টকালের জন্য মুরগি পরিবহন বন্ধ করে দিয়েছে ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশন।

    অ্যাসোসিয়েশনের দাবি, অবিলম্বে আহত চালকের চিকিৎসার ব্যবস্থা করা হোক। জড়িত পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। 'তোলার' প্রথা বন্ধ করা হোক। তবে গোটা ঘটনায় মুরগির ঘাটতি দেখা দিয়েছে রাজ্যের একাধিক জেলায়। মুরগির দাম ২১০-২১৫ টাকা। কিন্তু দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়ায় মুরগির দাম ২৬০-৭০ টাকা নেওয়ার অভিযোগ উঠছে। মুরগি সরবরাহকারীরা কাজ বন্ধ করার সিদ্ধান্তের পরই কিছু অসাধু ব্যবসায়ী সুযোগ বুঝে মুরগির দাম বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ। 

    যদিও অনির্দিষ্টকালের জন্য ডাকা এই ধর্মঘট সমর্থন করছে না বলেই জানিয়েছেন পোলট্রি ফেডারেশনের সভাপতি মদন মোহন মাইতি। তিনি বলেন, 'আমরা এই ধর্মঘটকে সমর্থন করছি না। আমরা চাই না সাধারণ মানুষের সমস্যা হোক। ধর্মঘট শুরু হলে যেখানে যেটুকু মিলবে, তার দাম আরও চড়বে । সমস্যায় পড়বে সাধারণ মানুষ ৷ অন্যদিকে বিভিন্ন হাসপাতালে রোগীদের পাতে পুষ্টিকর খাদ্য হিসেবে চিকেন স্যুপ দেওয়া হয় । ফলে তারা সমস্যায় পড়বে ৷ বিপর্যস্ত হবে ফাস্টফুডের দোকান থেকে বড়-মাঝারি রেস্তোরাঁও।'

    ব্যবসায়ীদের অভিযোগ, মুরগি বহনকারী গাড়িগুলি থেকে ৫০-১০০ টাকা তোলা নেয়। সেই তোলা না দেওয়াতে মেদিনীপুর জেলার বেলদা থানা এলাকায় পুলিশের দ্বারা আক্রান্ত হয় পোলট্রির গাড়ির চালক। নাম সমীর ঘোষ। তাঁর বাড়ি শালবনীতে। চালকের দাবি তাঁর কাছ থেকে তোলা চাইছিল পুলিশ। তবে অত টাকা না থাকায় নিজের সাধ্য মতো টাকা দিতে চান। কিন্তু এতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন কর্তব্যরত পুলিশ আধিকারিক। অভিযোগ, টর্চ দিয়ে আঘাত করা হয় সমীরবাবুর মাথায়। ঘটনার পর তাঁকে উদ্ধার করে প্রথমে বেলদা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে আশঙ্কাজনক অবস্থায় মেদিনীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। 

     
  • Link to this news (আজ তক)